Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

বাচ্চার কালো জ্যাকেট খোলানো হল কেন, বিতর্ক তুঙ্গে অসমে

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি ৩১ জানুয়ারি ২০১৯ ০২:১৬
সেই শিশুর কালো জ্যাকেট খুলে নিচ্ছেন তার মা। নিজস্ব চিত্র

সেই শিশুর কালো জ্যাকেট খুলে নিচ্ছেন তার মা। নিজস্ব চিত্র

আপাতদৃষ্টিতে ভিডিয়োটি সাধারণ। এক মা তাঁর বাচ্চার কালো জ্যাকেট খুলে দিচ্ছেন। কিন্তু অসমে চলতে থাকা ‘কালাতঙ্ক’-এর পরিপ্রেক্ষিতেই তা নিয়ে উত্তপ্ত হয়ে উঠল বিধানসভা।

কাল বিশ্বনাথ জেলার বিহালিতে মুখ্যমন্ত্রীর জনসভায় আসা তিন বছরের এক শিশুর কালো জ্যাকেট খোলার ঘটনা জটিল হয়ে উঠছে। প্রথমে বিভিন্ন সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে শিশুটির মা বলেন, ‘‘কালো পোশাক পরে মুখ্যমন্ত্রীর সভায় ঢোকা যাবে না বলে পুলিশ জানায়। তাই তা খুলে ফেলেছেন।’’ ওই ভিডিয়ো নিয়ে শুরু হয় বাদানুবাদ। পরে ওই মহিলা ভাষ্য বদলে জানান, পুলিশ তাঁকে বাধা দেয়নি। বাচ্চাটির গরম লাগায় তিনি জ্যাকেট খুলেছিলেন। পরে ফের ওই মহিলার দাবি, বিজেপির এক নেতা তাঁকে বয়ান বদলাতে চাপ দেন। তাই তিনি অন্য কথা বলেছিলেন।

ঘটনায় তদন্তের নির্দেশ দেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল। খোদ ডিজিপিকে রিপোর্ট দিতে বলেন তিনি। বিশ্বনাথের এসপি রাকেশ রোশনের দাবি, ‘‘তদন্ত হচ্ছে। সভায় কালো পোশাক নিষিদ্ধ ছিল না। কোনও পুলিশকর্মী ওই শিশু ও তাঁর মাকে বাধা দিয়ে থাকলে ব্যবস্থা নেওয়া হবে।’’

Advertisement

আজ বিধানসভায় বিষয়টি নিয়ে অধিবেশন স্থগিত করে আলোচনার দাবি তোলেন কংগ্রেস বিধায়ক আব্দুল খালেক। কিন্তু পরিষদীয় মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি বলেন, ‘‘সভায় অনেকেই কালো পোশাক পরেছিলেন। কালো পোশাক নিষিদ্ধ ছিল না। শিশুর মাও বলেন, গরম লাগায় তিনি কালো জ্যাকেট খুলে দিচ্ছিলেন। সরকারের ভাবমূর্তি নষ্ট করতে চক্রান্ত চলছে।’’

নলবাড়িতে আসু কর্মীদের উপরে বিজেপির হামলা নিয়েও সরব হয় কংগ্রেস। পাটোয়ারি বলেন, ‘‘ওই ঘটনায় কংগ্রেসই জড়িত। কংগ্রেস এখন আসুর হয়ে গলা ফাটাচ্ছে। আমি যখন আসু নেতা ছিলাম, তারাই আমায় এমন জেল নেই যেখানে বন্দি রাখেনি।’’ তীব্র বাদানুবাদে অধিবেশন মুলতুবি করে দেন স্পিকার।

আরও পড়ুন

Advertisement