Advertisement
০৪ মে ২০২৪
covid 19 india

Mumbai Corona: মুম্বইয়ে বাড়ছে করোনা, হাসপাতাল, ল্যাবকে তৈরি থাকার নির্দেশ, এখনও বাধ্যতামূলক নয় মাস্ক

আসন্ন বর্ষার মরসুমে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা বৃহন্মুম্বই পুরসভার। তাই হাসপাতাল ও ল্যাবগুলোকে তৈরি থাকার নির্দেশ।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৪ জুন ২০২২ ২১:০৪
Share: Save:

মুম্বইয়ে আবার বাড়ছে করোনা সংক্রমণ। প্রায় প্রতি দিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে শহরের সমস্ত হাসপাতাল ও ল্যাবরেটরিকে প্রস্তুত থাকার নির্দেশ দিল বৃহন্মুম্বই পুরসভা (বিএমসি)। যদিও এখনও মাস্ক পরাকে বাধ্যতামূলক ঘোষণা করেনি মহারাষ্ট্র সরকার। পুরসভার আশঙ্কা, আসন্ন বর্ষার মরসুমে লাফিয়ে বেড়ে যেতে পারে করোনা সংক্রমণের সংখ্যা।

বিএমসি সূত্রে খবর, গত কয়েক সপ্তাহ ধরে ক্রমান্বয়ে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। এ ছাড়া বর্ষার মরসুম আসছে। সেই সময় জলবাহিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাবও হয়। সব মিলিয়ে নতুন করে করোনা ছড়াতে শুরু করলে কী কী পদক্ষেপ করা যায়, তা নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন নির্দেশিকা জারি করেছে বিএমসি। তার মধ্যে অন্যতম, শহরের সমস্ত হাসপাতাল এবং ল্যাবরেটরিকে চূড়ান্ত সতর্ক থাকার নির্দেশ। পাশাপাশি, সাধারণ মানুষকেও অতিরিক্ত সতর্ক থাকার আবেদন করা হয়েছে।

বিভিন্ন করোনা পরীক্ষা কেন্দ্রের ক্ষমতাও যুদ্ধকালীন তৎপরতায় বৃদ্ধি করার কাজ চলছে। আচমকা প্রচুর রোগী চলে এলে যাতে হাসপাতালে সমস্যা না হয়, সে জন্য অতিরিক্ত বেড-সহ চিকিৎসা ব্যবস্থাও তৈরি রাখা হচ্ছে। ঘিঞ্জি এলাকায় দৈনিক পাঁচ বার করে শৌচালয় জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে। ১৯ বছর পর্যন্ত ছেলেমেয়েদের টিকাকরণ প্রক্রিয়াও আরও দ্রুত করা হচ্ছে। মুম্বইকরদের বাধ্যতামূলক ভাবে বিএমসি মাস্ক পরার নির্দেশ দিলেও, রাজ্য স্তরে তা এখনও বাধ্যতামূলক ঘোষণা করা হয়নি। মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে এ ব্যাপারে বলেন, ‘‘এখনও মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়নি। তবে সকলকেই মাস্ক পরার পরামর্শ দেওয়া হচ্ছে।’’

শুক্রবারই মহারাষ্ট্র সরকার সমস্ত পুরসভা ও জেলা প্রশাসনকে করোনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধির নির্দেশ দিয়েছে। পাশাপাশি বাস, ট্রেন, প্রেক্ষগৃহ, অফিস, হাসপাতাল, স্কুল ও কলেজে সাধারণ মানুষ যাতে মাস্ক পরেন, তা নিশ্চিত করতে বলা হয়েছে। কিন্তু রাজেশের কথা থেকেই স্পষ্ট, সংক্রমণ বাড়লেও মাস্ক পরা এখনও বাধ্যতামূলক ঘোষণা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

covid 19 india mumbai
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE