×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জুন ২০২১ ই-পেপার

দেশে আরও ৪ জনের দেহে মিলল করোনার নুতন স্ট্রেন, সংখ্যা বেড়ে ২৯

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০১ জানুয়ারি ২০২১ ১৭:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আরও চার জনের জনের শরীরে করোনার নতুন স্ট্রেনের হদিশ মিলল। এ নিয়ে দেশে এই নতুন স্ট্রেনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৯।

শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, যে চার জনের দেহে এই নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে তাঁদের মধ্যে তিন জন বেঙ্গালুরুর এবং এক জন হায়দরাবাদের বাসিন্দা। আক্রান্ত ২৯ জনকে আইসোলেশন কেন্দ্রে রাখা হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

গত সেপ্টেম্বরে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডে করোনার এই নতুন স্ট্রেন ধরা পড়ে। ইতিমধ্যেই এই স্ট্রেন পৌঁছে গিয়েছে ডেনমার্ক, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ইটালি, সুইডেন, ফ্রান্স, স্পেন, সুইৎজারল্যান্ড, জার্মানি, কানাডা, জাপান, লেবানন এবং সিঙ্গাপুরে। দাবি করা হচ্ছে, নতুন এই স্ট্রেন আগের তুলনায় অনেক বেশি সংক্রামক এবং শিশুরাও আক্রান্ত হচ্ছে। স্বাভাবইক ভাবেই আতঙ্ক বাড়ছে গোটা বিশ্বে। ইতিমধ্যেই বহু দেশ ব্রিটেনের সঙ্গে বিমান যোগাযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

ভারতও একই পথে হেঁটে বিমান সংযোগ বিচ্ছিন্ন করেছে। সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে সরকার এই নতুন স্ট্রেন চিহ্নিত করতে ‘জিনোম সিকোয়েন্স’ পদ্ধতির উপর জোর দিয়েছে। দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে নাইট কার্ফু জারি করেছে।

Advertisement
Advertisement