Advertisement
২২ জুলাই ২০২৪
Coronavirus in India

কো-উইন পোর্টালে আধার নম্বর বাধ্যতামূলক নয়, জানাল স্বাস্থ্য মন্ত্রক

চৌবে জানিয়েছেন, টিকা নেওয়ার জন্য মোবাইল অ্যাপের পাশাপাশি কো-উইন পোর্টালের মাধ্যমেই নাম নথিভুক্ত করা যাবে।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৭:১১
Share: Save:

কোভি়ড টিকা নিতে কো-উইন পোর্টালে নাম নথিভুক্তির জন্য আধার নম্বর বাধ্যতামূলক নয়। লোকসভায় এ কথা জানিয়েছে কেন্দ্রীয় জানাল স্বাস্থ্য মন্ত্রক।

শুক্রবার লোকসভায় এই অ্যাপ এবং পোর্টাল নিয়ে একাধিক প্রশ্নের জবাব দেন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী অশ্বিনী চৌবে। কো-উইন মোবাইল অ্যাপ ছাড়াও এই পোর্টাল নিয়ে বিশদে জানান কেন্দ্রীয় মন্ত্রী। একটি প্রশ্নের লিখিত জবাবে তিনি লিখেছেন, ‘কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য আধার কার্ড বাধ্যতামূলক ভাবে থাকাটা জরুরি নয়’। সেই সঙ্গে তাঁর দাবি, চলতি বছরে ১ ফেব্রুয়ারি পর্যন্ত ৫৮ লক্ষ ৯০ হাজার ব্যক্তি কো-উইনে নাম নথিভুক্ত করেছেন।

করোনাভাইরাসের মোকাবিলায় ১৬ জানুয়ারি থেকেই দেশ জুড়ে গণ-টিকাকরণ পর্ব শুরু হয়েছে। প্রথম পর্যায়ে স্বাস্থ্যকর্মী-সহ করোনা-যোদ্ধাদের টিকা দেওয়া হচ্ছে। এই কর্মসূচিতে নাম নথিভুক্ত করার জন্য কো-উইন নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে ভারত সরকারের স্বাস্থ্য মন্ত্রক। চৌবে জানিয়েছেন, টিকা নেওয়ার জন্য মোবাইল অ্যাপের পাশাপাশি কো-উইন পোর্টালের মাধ্যমেই নাম নথিভুক্ত করা যাবে। তিনি আরও জানিয়েছেন, গোটা প্রক্রিয়ায় রাষ্ট্রপুঞ্জের ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)-র সমর্থনও পেয়েছে ভারত সরকার। এটি গুগ্‌ল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে ডাউনলোড করা যাবে।

লোকসভায় একটি প্রশ্নের জবাবে কো-উইনের সুরক্ষা নিয়েও আশ্বাস দিয়েছেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী। তিনি বলেন, ‘‘কো-উইন পোর্টালে নাম নথিভুক্তকারীর সমস্ত তথ্যই সুরক্ষিত। ফলে পোর্টালের তথ্যে কোনও অননুমোদিত প্রবেশাধিকার পাওয়া যাবে না।’’ কো-উইনের মোবাইল অ্যাপটিও ই-ভিন (ইলেকট্রনিক ভ্যাকসিন ইন্টেলিজেন্স নেটওয়ার্ক)-এর উন্নত সংস্করণ বলেও জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE