Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনা: এক মাসের জন্য ভিসা বাতিল করল কেন্দ্র, আক্রান্ত বেড়ে ৭৪

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১২ মার্চ ২০২০ ১৩:২৩
অসমের ডিব্রুগড় বিমানবন্দরে চলছে স্ক্রিনিং। ছবি: পিটিআই

অসমের ডিব্রুগড় বিমানবন্দরে চলছে স্ক্রিনিং। ছবি: পিটিআই

আর নির্দিষ্ট কোনও দেশ নয়, করোনাভাইরাসের আতঙ্কের জেরে সব দেশের জন্যই ভিসা বাতিল করে দিল ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা সংক্রমণকে প্যানডেমিক বা অতিমারী (মহামারীর চেয়েও ভয়াবহ) ঘোষণার পরেই কেন্দ্রের এই সিদ্ধান্ত। বুধবার গভীর রাতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে মন্ত্রিগোষ্ঠীর বৈঠকের পরে এই ঘোষণা করা হয়েছে। সময়সীমা ১৫ এপ্রিল পর্যন্ত। তবে ছাড় দেওয়া হয়েছে কূটনৈতিক, অফিশিয়াল, রাষ্ট্রপুঞ্জ এবং আন্তর্জাতিক সংস্থা-সহ অন্যান্য কয়েকটি ভিসার ক্ষেত্রে। আজ লোকসভায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়েছেন, সারা দেশে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭৪। এর মধ্যে ৫৭ জন ভারতীয় ১৭ জন বিদেশি।

আক্রান্ত বেড়ে ৭৪

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের হিসেবে বুধবার পর্যন্ত ভারতে আক্রান্তের সংখ্যা ৭৪। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত বেড়েছে ৭ জন। বৃহস্পতিবার সংসদে এই পরিসংখ্যান দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। এ ছাড়াও প্রচুর মানুষকে ‘কোয়ারেন্টাইন’ বা আলাদা করে রেখে চলছে নজরদারি। তাঁদের রিপোর্টের অপেক্ষায় রয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

ভিসা বাতিল

বুধবার রাতেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে, ‘‘কূটনৈতিক, অফিশিয়াল, রাষ্ট্রপুঞ্জ এবং আন্তর্জাতিক সংস্থাগুলি ছাড়া ইস্যু করা সমস্ত ভিসা বাতিল করা হচ্ছে। ১৩ মার্চ গ্রিনিচ সময় অনুসারে রাত ১২টা থেকে বিমানবন্দরগুলিতে এই নিয়ম কার্যকরী হবে।’’ আগে এই ভিসা বাতিল করা হয়েছিল শুধুমাত্র করোনা আক্রান্ত দেশগুলির ক্ষেত্রে। তবে অন্য কোনও দেশের ভিসা নিয়ে যাঁরা ভারতে আছেন, তাঁদের ভিসার ক্ষেত্রে কোনও সমস্যা নেই। তবে যাঁরা জরুরি প্রয়োজনে ভারতে আসতে চান, তাঁরা সংশ্লিষ্ট দেশের ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করে নুতন ভিসার আবেদন করতে পারবেন। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে।




গ্রাফিক: শৌভিক দেবনাথ

আরও পড়ুন: করোনাকে ‘অতিমারী’ ঘোষণা করল হু, ইউরোপ-আমেরিকা ভ্রমণ নিষিদ্ধ ঘোষণা ট্রাম্পের

কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

ভিসা বাতিলের পাশাপাশি করোনা সংক্রমণের ক্ষেত্রে অন্য দেশ থেকে আসা ভারতীয়-সহ বিদেশিদের জন্য আগের নির্দেশিকা বাতিল করে নয়া নির্দেশিকা জারি হয়েছে বুধবার রাতে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের ওই নির্দেশিকায় নির্দিষ্ট কিছু দেশের ক্ষেত্রে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। আগে শুধুমাত্র সন্দেহ হলে তবেই আলাদা করে রাখা হচ্ছিল। নয়া নির্দেশিকায় বলা হয়েছে, ‘১৫ ফেব্রুয়ারির পরে চিন, ইটালি, ইরান, কোরিয়া, ফ্রান্স, স্পেন, জার্মানিতে গিয়েছেন এমন ভারতীয় বা বিদেশি নাগরিকদের বাধ্যতামূলক ভাবে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইন বাধ্যতামূলক। ১৩ ফেব্রুয়ারি থেকেই এই নিয়ম কার্যকরী হচ্ছে।

নিশ্ছিদ্র স্থলসীমান্ত

বিমানবন্দরের পাশাপাশি স্থল সীমান্তগুলিতেও কার্যত বিনা স্ক্রিনিংয়ে কাউকেই ছাড়া হচ্ছে না। বুধবার রাতের ওই নির্দেশিকায় সেই নিয়ম আরও কড়াকড়ি করার নির্দেশ দেওয়া হয়েছে। স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশিকার পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও নির্দেশ পৌঁছেছে স্থলসীমান্তগুলিতে।

আরও পডু়ন: ‘অতিমারী’ করোনার গ্রাসে শেয়ার বাজার, সেনসেক্স পড়ল ২৬০০ পয়েন্ট!

অপ্রয়োজনে ভ্রমণ নয়

ভারতীয়দের ক্ষেত্রেও নতুন করে নির্দেশিকা জারি করা হয়েছে। বিদেশে থাকা নাগরিকদের উদ্দেশে বলা হয়েছে, প্রয়োজন ছাড়া কোনও জায়গায় যাবেন না। দেশে ফিরলে ১৪ দিনের জন্য তাঁদেরও আলাদা করে রাখা হতে পারে। একই ভাবে দেশ থেকে নতুন প্রয়োজন ছাড়া বিদেশে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে।

আরও পড়ুন

Advertisement