Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

দিল্লি-গুজরাতের মতো বহু রাজ্যে কমছে কোভিডের দৈনিক সংক্রমণ, দাবি কেন্দ্রীয় সরকারের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৩ মে ২০২১ ২০:১২

দেশের করোনা পরিস্থিতিতে আশাব্যঞ্জক উপসর্গ দেখা যাচ্ছে বলে দাবি করল কেন্দ্রীয় সরকার। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দাবি, দিল্লি, গুজরাত, মহারাষ্ট্র-সহ দেশের একাধিক রাজ্যে করোনায় দৈনিক আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। যদিও পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থান-সহ কয়েকটি রাজ্যে ঠিক এর উল্টো ছবিও ধরা পড়েছে। ওই রাজ্যগুলিতে নতুন করে আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।

সোমবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে সংবাদমাধ্যমের কাছে বিবৃতি দেন স্বাস্থ্য মন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল। তিনি জানিয়েছেন, গত ১ মাস ধরে প্রতিদিন করোনায় নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়ার পর দিল্লি-সহ দেশের বহু রাজ্যে সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী হওয়ার লক্ষণ দেখা দিয়েছে। উদাহরণ হিসাবে ছত্তীসগঢ়ের পরিসংখ্যান তুলে ধরে তিনি জানিয়েছেন,ওই রাজ্যে ২৯ এপ্রিল ১৫ হাজার ৫৮৩ জন আক্রান্ত হয়েছিলেন। তবে ২ মে-তে তা কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮৭-এ। একই লক্ষণ দেখা যাচ্ছে দিল্লি, দমন ও দিউ, গুজরাত, ঝাড়খণ্ড, লাদাখ, লক্ষদ্বীপ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, পঞ্জাব, তেলঙ্গানা, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ডের ক্ষেত্রেও।

দেশের কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে দৈনিক সংক্রমণ কমলেও পশ্চিমবঙ্গ, বিহার, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু এবং ত্রিপুরার মতো রাজ্যে নতুন করে আক্রান্তের সংখ্যা ঊর্ধ্বমুখী হচ্ছে বলে জানিয়েছে মন্ত্রক। সেই সঙ্গে তিনি আরও জানিয়েছেন, দৈনিক সুস্থতার হারও আগের থেকে বাড়ছে। ২ মে ওই হার ছিল ৭৮ শতাংশ। তবে তার পরের দিনই তা বেড়ে হয়েছে প্রায় ৮২ শতাংশ।

Advertisement

আরও পড়ুন

Advertisement