×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

উত্তরপ্রদেশের কয়েকটি জেলায় রাত্রিকালীন কার্ফু বেড়ে ৬ মে পর্যন্ত, ঘোষণা যোগী সরকারের

সংবাদ সংস্থা
লখনউ ০৩ মে ২০২১ ১৮:২৯

করোনার সংক্রমণ রুখতে রাজ্যের কয়েকটি জেলায় রাত্রিকালীন কার্ফুর সময়সীমা আরও ২ দিন বাড়াল উত্তরপ্রদেশ সরকার। সোমবার রাজ্যের করোনা পরিস্থিতি পর্যালোচনার পর এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আগামী ৬ মে পর্যন্ত তা বাড়ানো হয়েছে বলে জানিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

উত্তরপ্রদেশে গত ৩০ এপ্রিল থেকেই রাত্রিকালীন কার্ফু চালু রয়েছে। আগামী মঙ্গলবার তুলে নেওয়ার কথা ছিল। তবে সোমবার উত্তরপ্রদেশ সরকারের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে ‘৩০ এপ্রিল রাত ৮টা থেকে জারি করা যে কার্ফু ৪ মে সন্ধ্যা ৭টা সমাপ্ত হওয়ার কথা ছিল, তা আগামী ৬ মে সন্ধ্যা ৭টা পর্যন্ত বাড়ানো হল।’ ওই বিবৃতিতে আরও বলা হয়েছে যে কার্ফু চলাকালীন ওষুধ, আনাজপাতির দোকান বা স্বাস্থ্য পরিষেবা অথবা ক্রমাগত প্রক্রিকাকরণ শিল্পের মতো জরুরি পরিষেবাগুলিকে আগের মতো ছাড় দেওয়া হবে।

সোমবার উত্তরপ্রদেশের করোনা পরিস্থিতি নিয়ে একটি উচ্চস্তরীয় বৈঠক করেন আদিত্যনাথ। রাজ্যের করোনা পরিস্থিতি খতিয়ে দেখার পর এই সিদ্ধান্ত গ্রহণ করেন তিনি।

Advertisement

প্রসঙ্গত, উত্তরপ্রদেশের যে সমস্ত জেলায় ৫০০-র বেশি সক্রিয় রোগী রয়েছেন, সেখানে করোনা সংক্রমণে রাশ টানতে ২০ এপ্রিল থেকে প্রতিদিন রাত্রিকালীন কার্ফু জারি করেছিল যোগী সরকার। তার পর থেকে তা ক্রমশ বাড়ানো হলেও সংক্রমণের গতি রোখা যায়নি। শেষমেশ ৩০ এপ্রিল থেকে আরও কড়াকড়ি শুরু করা হয়। তা সত্ত্বেও রবিবার রাতে স্বাস্থ্য দফতরের বুলেটিন জানিয়েছে, লখনউতে নতুন করে ৩ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ২৫ জনের। অন্য দিকে, বারাণসী, গৌতম বুদ্ধনগর, কানপুর, গাজিয়াবাদ, শাহজাহানপুর এবং মেরঠেও দৈনিক আক্রান্তের সংখ্যা ১ হাজারের বেশি হয়েছে। সোমবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ওই রাজ্যে নতুন করে আক্রান্ত হয়েছে ৩০ হাজার ৮৫৭ জন।

Advertisement