Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Yogi Adityanath

নাইট্রোজেন থেকেই অক্সিজেন! কোভিডে ঘাটতি কাটাতে যোগীর পরামর্শ ঘিরে বিতর্ক

একটি মৌলকে কী ভাবে অন্য একটি মৌলে রূপান্তর করা যায়, অভূতপূর্ব সেই সম্ভাবনারই ইঙ্গিত মিলল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অফিস থেকে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৩ মে ২০২১ ১৪:৩৬
Share: Save:

কোভিড পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি মেটানোর ‘প্রশংসনীয়’ এবং ‘অভূতপূর্ব’ উপায় বার করল উত্তরপ্রদেশ সরকার। একটি মৌলকে কী ভাবে অন্য একটি মৌলে রূপান্তর করা যায়, অভূতপূর্ব সেই সম্ভাবনারই ইঙ্গিত মিলল উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অফিস থেকে। যা ঘিরে চর্চা শুরু হয়েছে নেটমাধ্যমে।

কোভিড পরিস্থিতিতে অক্সিজেনের ঘাটতি মেটানোর জন্য নাইট্রোজেন থেকে অক্সিজেন তৈরি করার নিদান দিয়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সরকার। তাঁর অফিস থেকে টুইট করে এর জন্য আইআইটি কানপুরের থেকে সাহায্যের আবেদনও করা হয়েছে।

ওই টুইটের বক্তব্য, ‘অক্সিজেনের সরবরাহ বজায় রাখার জন্য সবরকম প্রচেষ্টা করতে হবে সরকারকে। সব রকম সম্ভাবনা এবং বিকল্পের সদ্ব্যবহার করতে হবে। আইআইটি কানপুর এবং অন্য বিশেষজ্ঞের সঙ্গে আলোচনা করে দেখতে হবে নাইট্রোজেন থেকে অক্সিজেন তৈরির সম্ভাবনা।’

এমন টুইট দেখে প্রত্যুত্তর থেকে নিজেদের বিরত রাখতে পারেননি নেটাগরিকরা। নাইট্রোজেনের ‘এন’ এবং অক্সিজেনের ‘ও’ মিলিয়ে ইংরাজি শব্দ ‘নো’ লিখে পোস্ট করেছেন একজন। একজন আবার শুধু নাইট্রোজেনেই সীমাবদ্ধ না থেকে সমস্ত মৌলকেই অক্সিজেনে পাল্টে ফেলার নিদান দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yogi Adityanath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE