×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

শুধু মহারাষ্ট্রেই শেষ ২৪ ঘণ্টায় মৃত ১৯১৫, দেশে মোট মৃত্যু ফের সাড়ে ৩ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিবেদন
নয়াদিল্লি ১১ জুন ২০২১ ০৯:৪৯
দেশের কোভিড পরিসংখ্যান।

দেশের কোভিড পরিসংখ্যান।
গ্রাফিক- শৌভিক দেবনাথ।

দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা গত দু’দিনের তুলনায় একটু কম হলেও তা ৯০ হাজারের উপরেই রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে আক্রান্ত হয়েছেন ৯১ হাজার ৭০২ জন। এই বৃদ্ধির জেরে দেশে মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৯২ লক্ষ ৭৪ হাজার ছাড়িয়ে গেল। বিহার পর্যালোচিত মৃত্যুর তথ্য প্রকাশ করায় বৃহস্পতিবার দৈনিক মৃত্যু ৬ হাজার ছাড়িয়েছিল। শুক্রবারও তা ফের প্রায় সাড়ে ৩ হাজারের কাছাকাছি।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু হয়েছে ৩ হাজার ৪০৩ জনের। কর্নাটক, কেরল, তামিলনাড়ু— এই তিনটি রাজ্যে দৈনিক মৃত্যুর সংখ্যায় উল্লেখযোগ্য হেরফের হয়নি। এ সপ্তাহের শুরুতে যে রকম সংখ্যায় মৃত্যু হচ্ছিল, সে রকমই রয়েছে। কিন্তু মহারাষ্ট্রে তা একলাফে অনেকটা বেড়েছে। কেন্দ্রের দেওয়া তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে ১ হাজার ৯১৫ জনের। কিন্তু গত সপ্তাহ থেকেই সে রাজ্যে দৈনিক মৃত্যু নেমে এসেছিল ৫০০ থেকে ৬০০-র আশপাশে।

গত দু’দিন দৈনিক মৃত্যু অস্বাভাবিক বাড়লেও নিয়ন্ত্রণেই রয়েছে সংক্রমণের হার। গত তিনদিনের মতো শুক্রবারও তা ৫ শতাংশের নীচেই রয়েছে। আবার দৈনিক আক্রান্তের থেকে দৈনিক সুস্থ হওয়ার ধারাও অব্যাহত রয়েছে। যার জেরে সক্রিয় রোগী কমছে। এখন দেশে সক্রিয় রোগী রয়েছেন ১১ লক্ষ ২১ হাজার ৬৭১ জন। পাশাপাশি দেশে এখনও অবধি টিকা দেওয়া হয়েছে সাড়ে ২৪ কোটির বেশি।

Advertisement
Advertisement