×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

কাল দেশের ৩ হাজার কেন্দ্রে ৩ লক্ষ মানুষকে টিকা, সূচনায় প্রধানমন্ত্রী

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ জানুয়ারি ২০২১ ১৪:০৩
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে কাল সূচনা হচ্ছে করোনা টিকার। —ফাইল চিত্র

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাতে কাল সূচনা হচ্ছে করোনা টিকার। —ফাইল চিত্র

কাল শুক্রবার দেশ জুড়ে শুরু হচ্ছে করোনাভাইরাসের টিকাকরণ কর্মসূচি। টিকাকরণের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দেশের ৩ হাজার কেন্দ্রে প্রথম দিন ৩ লক্ষ মানুষকে টিকা দেওয়া হবে, জানিয়েছেন দেশের টিকা সংক্রান্ত টাস্ক ফোর্সের প্রধান তথা নীতি আয়োগের সদস্য ভি কে পল।

জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য অনুমোদন পেয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি ‘কোভিশিল্ড’ এবং ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি ‘কোভ্যাক্সিন’। ইতিমধ্যেই রাজ্যে রাজ্যে পৌঁছে গিয়েছে সেই টিকা। যথাযথ পদ্ধতিতে কোল্ড স্টোরেজগুলিতে সংরক্ষিত রাখা হয়েছে সেই টিকা। প্রস্তুত টিকাকেন্দ্রগুলিও। এ বার চূড়ান্ত পর্বের অপেক্ষা।

ভি কে পল বলেন, “টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন প্রধানমন্ত্রী মোদী। শেষ মুহূর্তে আরও খুঁটিনাটি বিষয়ে খতিয়ে দেখা হচ্ছে।’’ তিনি জানিয়েছেন, দেশের ৩ হাজার কেন্দ্রের প্রতিটিতে প্রথম দিন প্রথম সারির কোভিড যোদ্ধাদের ১০০ জনকে টিকা দেওয়া হবে। সব মিলিয়ে আগামী কয়েক মাসে মোট ৩০ কোটি মানুষকে টিকা দেওয়ার কর্মসূচি শেষ করা হবে।” পাশাপাশি টিকা কেন্দ্রের সংখ্যা এবং প্রতিটি কেন্দ্রে টিকাদানের সংখ্যাও বাড়ানো হবে ধাপে ধাপে।

Advertisement

আরও পড়ুন: দেশে ট্রায়াল ছাড়া বিদেশি টিকার অনুমোদন নয়, স্পষ্ট জানাল কেন্দ্র

দেশের ১৩টি শহরে আকাশপথে পাঠানো হয়েছে টিকা। সেখান থেকে পৌঁছে গিয়েছে জেলা এবং ব্লক স্তরে। পল জানিয়েছেন, “রাজ্যগুলি থেকে স্বাস্থ্যকর্মীদের তথ্য সংগ্রহ করে সেই অনুযায়ী রাজ্যগুলিতে বণ্টন করা হয়েছে। স্বাস্থ্যকর্মীদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই। তাঁরাই দেশের রোল মডেল।”

আরও পড়ুন: ‘আশা করি নষ্ট করবেন না ২৬ জানুয়ারির অনুষ্ঠান’, ট্র্যাক্টর র‌্যালি নিয়ে রাজনাথ

অন্য দিকে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, রাজ্যের সব টিকাকরণ কেন্দ্রগুলি প্রস্তুত। দিল্লিতে ২ লক্ষ ৭৪ হাজার টিকা পৌঁছেছে। তার মধ্যে ১ লক্ষ ২০ হাজার ব্যবহার করা হবে প্রথম পর্বে। রাজ্যে মোট ৮১টি কেন্দ্রে টিকা দেওয়া হবে। ভবিষ্যতে এই সংখ্যা বাড়িয়ে করা হবে ১৭৫।

Advertisement