Advertisement
২১ জুন ২০২৪
COVID Vaccine

Covaxin: ১২ ও তার বেশি বয়সিদের জন্য জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন দেওয়া যাবে, অনুমতি দিল ডিসিজিআই

এর আগে ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের ক্ষেত্রে জাইডাস ক্যাডিলা ব্যবহারের অনুমতি দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২১ ০০:১৬
Share: Save:

১২ বছর ও তার বড় বয়সিদের ক্ষেত্রে জরুরি ভিত্তিতে কোভ্যাক্সিন টিকা দেওয়া যাবে। বুধবার এই শর্তে ভারত বায়োটেকের কোভিড টিকাকে ব্যবহারের ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। তবে ১২ বছর বয়সের নীচে নাবালক-নাবালিকাদের এই টিকা দেওয়া যাবে না বলেই জানিয়েছে ডিসিজিআই।

এর আগে ১২ বছরের ঊর্ধ্বে শিশুদের ক্ষেত্রে জাইডাস ক্যাডিলা ব্যবহারের অনুমতি দিয়েছিল ড্রাগ কন্ট্রোলার জেনারেল। এই তালিকায় দ্বিতীয় টিকা হিসাবে ছাড়পত্র পেল কোভ্যাক্সিন। সূত্রের খবর, কেন্দ্র শিশুদের টিকার জন্য ভারত বায়োটেককে বরাত দিতে পারে। কিন্তু, কী ধরনের টিকাকরণ কর্মসূচির মাধ্যমে শিশুদের টিকা দেওয়া হবে তা এখনও ঠিক হয়নি।

বড়দিনের রাতে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণে ১৫ থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ অভিযান শুরুর কথা ঘোষণা করেন। ৩ জানুয়ারি থেকে এই কর্মসূচি শুরু হয়ে। এর পাশাপাশি ১০ জানুয়ারি থেকে কো-মর্বিডিটি সম্পন্ন ষাটোর্ধ্ব ব্যক্তিদের বুস্টার টিকা দেওয়া হবে। একই সঙ্গে স্বাস্থ্যকর্মী ও করোনা যোদ্ধাদেরও এই টিকা দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID Vaccine Coronavirus Covaxin DCGI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE