Advertisement
১৭ জুন ২০২৪
COVID-19

‘এবি’ এবং ‘বি’ রক্তের গ্রুপ হলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, জানাল সিএসআইআর

সিএসআইআর-এর গবেষণায় বলা হয়েছে, যে সব মানুষের শরীরে ‘ও’ গ্রুপের রক্ত বইছে তাঁদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে কম।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২১ ০৯:০৭
Share: Save:

‘দি কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ (সিএসআইআর) একটি গবেষণাপত্রে জানিয়েছে, ‘এবি’ এবং ‘বি’ রক্তের গ্রুপ যাঁদের, অন্য রক্তের গ্রুপের তুলনায় তাঁদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি।

গবেষণায় বলা হয়েছে, যে সব মানুষের শরীরে ‘ও’ গ্রুপের রক্ত বইছে তাঁদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবথেকে কম। যদি তাঁরা আক্রান্ত হন, তা হলেও উপসর্গহীন অথবা মৃদু উপসর্গ যুক্ত থাকবেন বলেই দাবি করা হয়েছে গবেষণায়।

দেশ জুড়ে সেরো সার্ভে করেছে সিএসআইআর। ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করে সেই নমুনা নিয়ে গবেষণা চালিয়েছেন ১৪০ জন চিকিৎসক। তার পরেই এই রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, আক্রান্তদের বেশিরভাগেরই রক্তের গ্রুপ ‘এবি’। তার পরে রয়েছেন ‘বি’ রক্তের গ্রুপের মানুষরা। ‘ও’ রক্তের গ্রুপ যুক্ত আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম।

গবেষণায় আরও বলা হয়েছে, যাঁরা নিরামিষ খান তাঁদের এই ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। কারণ নিরামিষ খাবারের মধ্যে যে পুষ্টি গুণ থাকে, তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেক বাড়িয়ে তোলে। এমনকি একবার আক্রান্ত হলে কোভিড মুক্ত হওয়ার পরে সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রেও নিরামিষ খাবারের উপরেই জোর দিচ্ছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood group COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE