Advertisement
১১ মে ২০২৪
COVID-19

টিকাকরণের পরে আক্রান্তদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ১ শতাংশেরও কম, দাবি গবেষণায়

দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের এক দল বিশেষজ্ঞ এই গবেষণা করেছেন। টিকাকরণের পর ১০০ দিনের গতিপ্রকৃতি দেখেই এই দাবি করেছেন তাঁরা।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২১ ১৩:১১
Share: Save:

ভারতে ইতিমধ্যেই ১৮ কোটির বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। বেশ কিছু রাজ্য টিকার জোগান নিয়ে অসন্তোষ প্রকাশ করলেও কেন্দ্র জানিয়েছে, টিকার জোগানে কোনও খামতি হবে না। এর মধ্যেই গবেষণায় জানা গিয়েছে, টিকাকরণের পরে করোনা আক্রান্তদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা ১ শতাংশেরও কম। তা ছাড়া যাঁদের টিকা দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে ৯৭.৩৮ শতাংশ মানুষ ভাইরাস থেকে সুরক্ষিত বলেও দাবি করেছেন তাঁরা।

দিল্লির ইন্দ্রপ্রস্থ অ্যাপোলো হাসপাতালের এক দল বিশেষজ্ঞ এই গবেষণা করেছেন। টিকাকরণের পর ১০০ দিনের গতিপ্রকৃতি দেখা হয়েছে। তার পরেই এই দাবি করেছেন তাঁরা। এই প্রসঙ্গে অ্যাপোলো হাসপাতালের মেডিক্যাল ডিরেক্টর অনুপম সিবল সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, ‘‘টিকাকরণের মধ্যেই ভারতে দ্বিতীয় তরঙ্গের প্রভাবে সংক্রমণ অনেক বাড়ছে। এমনকি টিকা নেওয়ার পরেও সংক্রমিত হওয়ার খবর সামনে আসছে। যদিও টিকা নেওয়ার পরে সংক্রমণ খুব অল্প সংখ্যক মানুষের মধ্যেই দেখা দিতে পারে।’’

সিবল আরও বলেছেন, ‘‘গবেষণা থেকে দেখা যাচ্ছে, টিকাকরণের ফলে ১০০ শতাংশ সুরক্ষা পাওয়া যায় না। যাঁদের টিকাকরণ হচ্ছে তাঁদের মধ্যে ৯৭.৩৮ শতাংশ সুরক্ষিত হচ্ছেন। অর্থাৎ তাঁদের শরীরে আর ভাইরাস থাবা বসাতে পারছে না। কিন্তু বাকি ২.৬২ শতাংশ মানুষ টিকাকরণের পরেও সংক্রমিত হতে পারেন। তবে টিকাকরণের পরে আক্রান্তদের মধ্যে মাত্র ০.০৬ শতাংশকেই হাসপাতালে ভর্তি করার প্রয়োজন হচ্ছে। তাও তাঁদের আইসিইউ শয্যা বা অক্সিজেনের প্রয়োজন পড়ছে না। অর্থাৎ বলা যেতে পারে টিকাকরণের কার্যকারিতা যথেষ্ট।’’

জানা গিয়েছে, ৩ হাজার ২৩৫ জন স্বাস্থ্যকর্মীকে নিয়ে এই গবেষণা করা হয়েছে। তাতে দেখা গিয়েছে, টিকাকরণের পরে ৮৫ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। যদিও তাঁদের শরীরে বিশেষ কোনও সমস্যা দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE