×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

সারা দেশের ৭৩৬ জেলায় চলছে কোভিড টিকার দ্বিতীয় ড্রাই রান

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ জানুয়ারি ২০২১ ১৩:৩১
টিকা দেওয়ার জন্য নিয়ে যাচ্ছেন এক স্বাস্থ্যকর্মী। শুক্রবার, মুম্বইয়ে। ছবি: রয়টার্স

টিকা দেওয়ার জন্য নিয়ে যাচ্ছেন এক স্বাস্থ্যকর্মী। শুক্রবার, মুম্বইয়ে। ছবি: রয়টার্স

সারা দেশের সঙ্গে এ রাজ্যেও চলছে করোনা টিকার দ্বিতীয় দফার ড্রাই রান। দেশের ৩৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৭৩৬টি জেলায় চলছে টিকার মহড়া। তার মধ্যে এ রাজ্যে রয়েছে ৬৯টি। মহড়ার ব্যবস্থা খতিয়ে দেখতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন রয়েছেন তামিলনাড়ুতে। সব রাজ্যের মহড়ার পরের তথ্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে তথ্য পাঠিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন হর্ষ বর্ধন। তিনি জানিয়েছেন, কয়েক দিনের মধ্যেই টিকা পৌঁছে যাবে সারা দেশে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে যৌথ উদ্যোগে ভারতে তৈরি করোনার টিকা কোভিশিল্ড এবং ভারতীয় সংস্থা ভারত বায়োটেকের তৈরি টিকা কোভ্যাক্সিন জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দিয়েছে কেন্দ্র। তার আগে তিন দফায় সেই টিকাদানের মহড়া হবে। ২ জানুয়ারি প্রথম দফার পর শুক্রবার চলছে দ্বিতীয় পর্যায়ের মহড়া। তবে মহড়ায় অংশ নিচ্ছে না উত্তরপ্রদেশ হরিয়ানা এবং অরুণাচল প্রদেশ।

তামিলনাড়ুতে একাধিক কেন্দ্রে টিকার মহড়ার তদারকি করেন হর্ষ বর্ধন। তিনি বলেন, ‘‘এক্কেবারে প্রান্তিক স্তর পর্যন্ত টিকা পৌঁছে দেওয়ার ব্যবস্থা নিশ্চিত করেছি আমরা। টিকা দেওয়ার জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে কয়েক লক্ষ স্বাস্থ্যকর্মীকে।’’

Advertisement

আরও পড়ুন: আজই রাজ্যে পৌঁছে যেতে পারে ভ্যাকসিন, জেলায় জেলায় চলছে টিকা মহড়া

আরও পড়ুন: ব্রিটেন থেকে ২৪৬ যাত্রী নিয়ে দিল্লি ফিরছে বিমান, বাড়ছে আতঙ্ক

পশ্চিমবঙ্গেও কলকাতার একাধিক হাসপাতাল-সহ মোট ৬৯টি কেন্দ্রে টিকার মহড়া চলছে। রাজ্যের প্রায় সব জেলাতেই এই ড্রাই রান চলছে। দেশের সব কেন্দ্রেই ২৫ জনকে ডামি টিকা দেওয়া হচ্ছে। সেই টিকা দেওয়ার পর প্রথমে পর্যবেক্ষণ কক্ষ এবং তার পর ওয়েটিং রুমে রাখার পর ছাড়া হচ্ছে টিকাগ্রহণকারীদের।

Advertisement