Advertisement
১৯ এপ্রিল ২০২৪
COVID-19

Covid Vaccine: কোভিড আক্রান্তদের টিকার সময়সীমা ৬ থেকে বাড়িয়ে ৯ মাস করল কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি

কোভিশিল্ডের প্রথম টিকা এবং দ্বিতীয় টিকা নেওয়ার ৪ থেকে ৬ সপ্তাহের ব্যবধান এনটিএজিআই-এর পরামর্শেই বাড়িয়ে ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২১ ১৬:৫৩
Share: Save:

ছিল ৬ মাস, হয়ে গেল ৯! ব্যবধান মাত্র হপ্তাখানেকের! করোনা টিকাকরণ সংক্রান্ত নীতি নির্ধারণের জন্য কেন্দ্র নিযুক্ত বিশেষজ্ঞ কমিটি (ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ অন ইমিউনাইজেশন বা এনটিএজিআই) চলতি মাসেই জানিয়েছিল, সুস্থ হয়ে ওঠার অন্তত ৬ মাস পর কোভিড আক্রান্তদের টিকা দেওয়া যেতে পারে। কিন্তু মঙ্গলবার কেন্দ্রের কাছে কমিটির তরফে সুপারিশ করা হয়েছে, কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার পর টিকা নেওয়ার সময়সীমা ৯ মাস করা যেতে পারে।

এনটিএজিআই সূত্রের খবর, করোনা টিকাকরণের দায়িত্বপ্রাপ্ত বিশেষজ্ঞ সংস্থা ‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিড-১৯’ (নেগভ্যাক)-এর সঙ্গে আলোচনার ভিত্তিতেই টিকা-নীতিতে কিছু পরিমার্জন করার সুপারিশ করা হয়েছে কেন্দ্রের কাছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আগামী কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করতে পারে বলে সরকারি সূত্রের খবর।

প্রসঙ্গত, এর আগে কোভিশিল্ডের প্রথম টিকা এবং দ্বিতীয় টিকা নেওয়ার ব্যবধান ৪ থেকে ৬ সপ্তাহ থাকলেও এনটিএজিআই-এর পরামর্শেই তা বাড়িয়ে ১২ থেকে ১৬ সপ্তাহ করা হয়েছিল। এর কারণ হিসেবে বলা হয়, প্রথম টিকার সঙ্গে দ্বিতীয় টিকার ব্যবধান বাড়ালে শরীরের অ্যান্টিবডিগুলি আরও সক্রিয় হওয়ার সুযোগ পাবে। পাশাপাশি, অন্তঃসত্ত্বা এবং স্তন্যদায়িনী মহিলাদেরও টিকা নেওয়ায় যোগ্য বলে কেন্দ্রের কাছে সুপারিশ করেছে এনটিএজিআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE