×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

৩১ জুলাই ২০২১ ই-পেপার

২ জানুয়ারি থেকে করোনা টিকার মহড়া সব রাজ্যে, বলছে কেন্দ্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ৩১ ডিসেম্বর ২০২০ ১৬:৫১
দ্বিতীয় দফায় দেশ জুড়ে ড্রাই রানের নির্দেশ কেন্দ্রের।

দ্বিতীয় দফায় দেশ জুড়ে ড্রাই রানের নির্দেশ কেন্দ্রের।

নতুন বছরের দ্বিতীয় দিন থেকেই দেশের সব রাজ্যে শুরু হতে চলেছে করোনার টিকাকরণ প্রক্রিয়ার সার্বিক মহড়া (ড্রাই রান)। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় সরকার। এ নিয়ে বৃহস্পতিবারই রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলগুলির সঙ্গে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব। সেই বৈঠকেই দেওয়া হয়েছে এই নির্দেশ।

প্রথম দফায় ড্রাই রান হয়েছিল ৪ রাজ্যে। দ্বিতীয় দফা হবে ২ জানুয়ারি, শনিবার। প্রতিটি রাজ্যের নির্বাচিত কিছু এলাকায় এই সার্বিক মহড়া হতে চলেছে বলে সূত্রের খবর। আসল টিকা দেওয়ার সময়ে কী ধরনের চ্যালেঞ্জ আসতে পারে তা মেপে নিতেই এই মহড়া।

প্রসঙ্গত দিন কয়েক আগে (২৮ এবং ২৯ ডিসেম্বর) উত্তর, দক্ষিণ, পূর্ব এবং পশ্চিম— দেশের এই চার প্রান্তের চার রাজ্যে ড্রাই রান হয়। পঞ্জাব, অন্ধ্রপ্রদেশ, অসম ও গুজরাতে দু’দিনের টিকাকরণের মহড়া শেষ হয়েছে সদ্য। এই প্রসঙ্গে মঙ্গলবার কেন্দ্র জানিয়ে দিয়েছে, ৪টি রাজ্যে করোনার টিকাকরণের পরিকাঠামো স্বস্তিদায়ক। এর পরই দেশ জুড়ে ড্রাই রানের সিদ্ধান্ত কেন্দ্রের।

আরও পড়ুন: চিনে আটকে রাখা ভারতীয় নাবিকদের উদ্ধারে মোদীকে চিঠি অধীরের

Advertisement

আরও পড়ুন: ‘দাওয়াই ভি, কঢ়াই ভি’: টিকার পরেও সতর্ক থাকার নয়া বার্তা প্রধানমন্ত্রীর

নতুন বছরে করোনার টিকা হাতে চলে আসতে পারে। বর্ষশেষে এমনই ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একই সুর এমসের অধিকর্তা রণদীপ গুলেরিয়া এবং ড্রাগস কন্ট্রোলার জেনারেল ভিজি সোমানির গলাতেও। সোমানির মতে, ‘‘নতুন বছরে আমাদের হাতে কিছু আসতে পারে।’’ তাৎপর্যপূর্ণ মন্তব্যের পাশাপাশি সারা দেশে সার্বিক ভাবে মহড়ার সিদ্ধান্ত ইঙ্গিতবাহী বলেই মনে করা হচ্ছে।

Advertisement