Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Himanta Biswa Sarma

Himanta Biswa Sarma: অসমে কোভিড হলে অষ্টম দিনেই কাজে

জাতীয় স্বাস্থ্য মিশন বিবৃতিতে জানিয়েছে, এখন থেকে বিশেষ প্রয়োজন ও উপসর্গ না থাকলে ৫ দিনেই রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে।

হিমন্তবিশ্ব শর্মা।

হিমন্তবিশ্ব শর্মা।

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২২ ০৮:২৪
Share: Save:

অসমে করোনায় ১৫ জন মারা গিয়েছেন গত ২৪ ঘণ্টায়। এই এক দিনে আক্রান্ত হয়েছেন ৮৩৩৯ জন। পজ়িটিভির হার হয়েছে ১২.৮৯ শতাংশ। এই পরিস্থিতিতেও নিয়মকানুন কিছুটা শিথিল করার কথাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। তাঁর কথায়, “করোনা পরিস্থিতির অবনতি হলেও এখনও লকডাউন ঘোষণার সম্ভাবনা নেই। করোনা রোগীরা এখন থেকে সাধারণ ভাবে সাত দিন হাসপাতাল বা বাড়িতে থেকে অষ্টম দিনেই কাজে যোগ দিতে পারবেন।”

জাতীয় স্বাস্থ্য মিশন বিবৃতিতে জানিয়েছে, এখন থেকে বিশেষ প্রয়োজন ও উপসর্গ না থাকলে ৫ দিনেই রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে। ছাড়ার সময় আর পরীক্ষা করা হবে না। বাড়ি গিয়েও আর সাত দিন নয়, মাত্র ২ দিন নিভৃতবাসে থাকলেই চলবে। সাত দিন পরেই রোগীকে সুস্থ বলে ধরে নেওয়া হবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, হাসপাতাল বা বাড়িতে, কোভিড এখন সাধারণ ভাবে ৫ দিনে সেরে যাচ্ছে। গুরুতর উপসর্গও দেখা দিচ্ছে না। তাই কোনও হাসপাতালে কোভিড পরীক্ষার জন্য জরুরি চিকিৎসা দিতে দেরি করা যাবে না। কোনও সরকারি বা বেসরকারি হাসপাতালের জরুরি বিভাগে আসা রোগীকে কোভিড উপসর্গ না থাকলে পরীক্ষার ফলের জন্য অপেক্ষা করানো চলবে না। গর্ভবতী-সহ অন্যান্য অস্ত্রোপচারের প্রয়োজন থাকা রোগীর ক্ষেত্রে উপসর্গ না থাকলে বাধ্যতামূলক করোনা পরীক্ষা করাতে হবে না। কোনও হাসপাতাল থেকে রোগীকে অন্যত্র করোনা পরীক্ষা করাতে পাঠানো চলবে না। হাসপাতালেই নমুনা নিয়ে পরীক্ষাগারে পাঠাতে হবে। অবশ্য সব ক্ষেত্রেই ডাক্তার, নার্স, শল্যচিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা সম্পূর্ণ কোভিডবিধি ও সুরক্ষাবিধি মেনে কাজ করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Himanta Biswa Sarma Assam Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE