Advertisement
০৪ মে ২০২৪
Ayodhya Ram Mandir

বুধেও উপচে পড়া ভিড় অযোধ্যায়, মঙ্গলের বিশৃঙ্খলার পর রামদর্শন নিয়ে সাবধানী যোগী প্রশাসন

সোমবার উদ্বোধন হয়েছে অযোধ্যার রামমন্দিরের। রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সকলের মন্দিরে প্রবেশের অনুমতি ছিল না।

Crowd of devotees continues at Ayodhya Ram Mandir on 2nd day

অযোধ্যার রামমন্দিরে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১১:৪৩
Share: Save:

রামলালা বা বালক রামের দর্শন পেতে মঙ্গলবারের পর বুধবারেও উপচে পড়া ভিড় অযোধ্যার রামমন্দিরে। বুধবার ভোর ভোর স্নান সেরে মন্দিরের বাইরে সারিবদ্ধ ভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেল হাজার হাজার পুণ্যার্থীকে। তবে মঙ্গলবার মন্দির চত্বরে যে চরম বিশৃঙ্খলা তৈরি হয়েছিল, বুধবার তা দেখা যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অনেক বেশি সাবধানী রাজ্য এবং জেলা প্রশাসন। মন্দির চত্বরে যাতে কোনও বিশৃঙ্খলা তৈরি না হয়, তা নিশ্চিত করতে অতিরিক্ত পুলিশ এবং ফোর্স মোতায়েন করা হয়েছে। পাশাপাশি, পুণ্যার্থীদের কড়া নজরদারির মাধ্যমে মন্দিরে প্রবেশ করানো হচ্ছে।

সোমবার উদ্বোধন হয়েছে অযোধ্যার রামমন্দিরের। রামলালার বিগ্রহে ‘প্রাণপ্রতিষ্ঠা’ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সোমবার সকলের মন্দিরে প্রবেশের অনুমতি ছিল না। তবে মঙ্গলবার ভোরে অর্থাৎ, উদ্বোধনের কয়েক ঘণ্টার মধ্যে অযোধ্যায় রামমন্দিরে দর্শনার্থীদের ভিড় উপচে পড়ে। রামলালাকে দেখতে জড়ো হন প্রায় পাঁচ লক্ষ মানুষ। পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হয় রাজ্য এবং জেলা প্রশাসনকে। ভিড় এমন পর্যায়ে পৌঁছয় যে, পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছিল। ভিড়ের চাপে বেশ কয়েক জন অসুস্থ হয়ে পড়েন। সেই পরিস্থিতি সামলাতে শেষমেশ মন্দিরের দরজা বন্ধ করে দেন রামমন্দির কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নামানো হয় কমব্যাট ফোর্স। ঢুকতে না পেরে অনেকেই মন্দিরের দরজার সামনে বসে পড়েন।

সেই পরিস্থিতি যাতে আর তৈরি না নয়, তাই বুধবার বিশেষ ব্যবস্থা নিয়েছে প্রশাসন। অযোধ্যার আইজি প্রবীণ কুমার জানিয়েছেন, মন্দিরে প্রবেশের জন্য দর্শনার্থীদের হুড়োহুড়ির দরকার নেই। ভিড় সামলাতে অতিরিক্তি পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে যাঁদের কাছাকাছির মধ্যে বাড়ি, তাঁদের কয়েক দিন পরে এসে রামলালার দর্শন করার আবেদন জানিয়েছেন তিনি।

পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায়, তা সুনিশ্চিত করতে ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন উত্তরপ্রদেশের ডিজি (আইন ও শৃঙ্খলা) প্রশান্ত কুমার। তিনি জানিয়েছেন, ভিড় সামলাতে নিরাপত্তা ব্যবস্থা আরও কড়া হয়েছে। রামলালার দর্শন সুচারু ভাবে চলছে।

ইতিমধ্যেই রামমন্দিরের সামনে ভক্তদের ভিড়ের বেশ কয়েকটি ছবি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। উত্তর ভারতের হাড়কাঁপানো ঠান্ডা এবং ঘন কুয়াশাকে উপেক্ষা করে বহু ভক্তের সরযূ নদীতে স্নান করার ছবিও প্রকাশ্যে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ayodhya Ram Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE