Advertisement
১৪ জুলাই ২০২৪
Jammu and Kashmir

বরফে কাশ্মীরে আটকে বরের গাড়ি, উদ্ধার করে বিয়ে বাড়ি পৌঁছে দিল সিআরপিএফ

এক সেনা আধিকারিকের কথায়, খবর পাওয়া মাত্রই সিআরপিএফ-এর ১৮০ ব্যাটেলিয়নের জওয়ানেরা কাজে নেমে পড়েন। পৌঁছে যান ঘটনাস্থলে। তার পর রাস্তার বরফ সরিয়ে গাড়ি চলাচলের পথ তৈরি করেন তাঁরা।

বরফে কাশ্মীরে আটকে পড়া পাত্রকে উদ্ধার করল সেনা।

বরফে কাশ্মীরে আটকে পড়া পাত্রকে উদ্ধার করল সেনা। ছবি সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:৪১
Share: Save:

বিয়ে করতে যাবেন বলে বেশ খোশমেজাজেই ছিলেন কাশ্মীরের এক যুবক। মঙ্গলবার গাড়ি সাজিয়ে অন্যান্যদের সঙ্গে আনন্দ করতে করতে বিয়ে করতে যাচ্ছিলেন তিনি। কিন্তু মাঝ পথে আচমকাই আটকে যায় বরের গাড়ি। প্রবল তুষারপাতের জেরে এগোনোর পথ প্রায় বন্ধ হয়ে যায়। কী ভাবে এমন পরিস্থিতি থেকে উদ্ধার পাবেন, সেই চিন্তায় অস্থির হয়ে ওঠেন পাত্র। অসহায় অবস্থায় ভারতীয় সেনার সাহায্য চাইলেন তিনি। শেষমেশ, সিআরপিএফ জওয়ানরা এসে তাঁকে উদ্ধার করে পৌঁছে দেন বিয়ের মণ্ডপে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, তুষারপাতের কারণে ব্রেনপাত্রি নাগাবল গ্রামে আটকে পড়েন ওই যুবক। তাঁর সঙ্গে ছিল বরযাত্রীর বাসও। বরফের কারণে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় পর পর আ়টকে পড়ে সব গাড়ি। হাওয়া অফিস সূত্রে আরও তুষারপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছিল। তাই প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে সেনার সাহায্য চান পাত্র।

এক সেনা আধিকারিকের কথায়, খবর পাওয়া মাত্রই সিআরপিএফ-এর ১৮০ ব্যাটেলিয়নের জওয়ানরা কাজে নেমে পড়েন। পৌঁছে যান ঘটনাস্থলে। তার পর রাস্তার বরফ সরিয়ে গাড়ি চলাচলের পথ তৈরি করেন তাঁরা। পাত্রকে ব্রেনপাত্রি নাগাবল গ্রাম থেকে উদ্ধার করে দক্ষিণ কাশ্মীরের গুত্রু গ্রামে পৌঁছে দেন।

সিআরপিএফ অফিসাররা জানান, ওই যুবক কোনও এক পাহাড়ি গ্রাম থেকে আসছিলেন। উদ্ধারকারী দলে থাকা এক জওয়ান সংবাদমাধ্যমে বলেন, ‘‘আমরা যখন খবর পাই তখন প্রথমেই আমাদের ঊর্ধ্বতন অফিসারের সঙ্গে যোগাযোগ করি। তিনি অনুমতি দিতেই আমরা উদ্ধার কাজে নেমে পড়ি। বরফে আটকে থাকা যুবক এবং তাঁর পরিবারকে উদ্ধার করি।’’

বিপর্যয় থেকে উদ্ধার পেয়ে খুশি কাশ্মীরের ওই বাসিন্দা। সময়মতো তাঁকে বিয়ের মণ্ডপে পৌঁছে দেওয়ার জন্য জওয়ানদের ধন্যবাদও জানিয়েছেন তিনি। গত কয়েক দিন ধরেই কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় তুষারপাত শুরু হয়েছে। সেই কারণে একাধিক জায়গায় ধসও নেমেছে। জম্মু-কাশ্মীর জাতীয় সড়ক-সহ সমস্ত হাইওয়েতে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ভারী তুষারপাত ও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে স্থানীয় আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jammu and Kashmir CRPF Jawan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE