Advertisement
০২ মে ২০২৪
Assembly Election 2023

মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ় এবং রাজস্থানের মুখ্যমন্ত্রী কারা? বৃহস্পতিতে বৈঠকে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব

২৩০ আসনের মধ্যপ্রদেশ বিধানসভায় জয়ের জাদুসংখ্যা ছিল ১১৫। অনায়াসে তা অতিক্রম করে ফেলেছে বিজেপি। জয় এসেছে ১৬৩টিতে। বিরোধী কংগ্রেস জয় পেয়েছে মাত্র ৬৬টি আসনে।

বাঁ দিক থেকে, শিবরাজ সিংহ চৌহান, বসুন্ধরা রাজে এবং রমন সিংহ।

বাঁ দিক থেকে, শিবরাজ সিংহ চৌহান, বসুন্ধরা রাজে এবং রমন সিংহ। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ২২:০২
Share: Save:

মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বাছতে বৃহস্পতিবার বৈঠকে বসছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। দলের একটি সূত্র জানাচ্ছে, সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডার পাশাপাশি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও ওই বৈঠকে হাজির থাকবেন। এমনকি, থাকতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

২৩০ আসনের মধ্যপ্রদেশ বিধানসভায় জয়ের জাদুসংখ্যা ছিল ১১৫। অনায়াসে তা অতিক্রম করে ফেলেছে বিজেপি। জয় এসেছে ১৬৩টিতে। বিরোধী কংগ্রেস জয় পেয়েছে মাত্র ৬৬টি আসনে। ১টি আসনে ভারত আদিবাসী পার্টি। ওই রাজ্যে বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের পাশাপাশি জল্পনা রয়েছে বিজেপির সর্বভারতীয় সাধারণ সম্পাদক কৈলাস বিজয়বর্গীয় এবং দুই কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ পটেল এবং নরেন্দ্র সিংহ তোমরের নাম নিয়ে। এঁরা প্রত্যেকেই এ বার বিধানসভা ভোটে জিতেছেন। বিধানসভায় না-দাঁড়ালেও আর এক কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য শিন্ডের নামও রয়েছে আলোচনায়।

২০০ আসনের রাজস্থান বিধানসভা এ বার বিজেপি ১১৫টিতে জিতে নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছে। প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের ঝুলিতে গিয়েছে ৬৯টি। নির্দল এবং অন্য দলগুলির প্রার্থীরা জিতেছেন ১৫টি আসনে। ওই রাজ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের পাশাপাশি বিধানসভা ভোটে সদ্যজয়ী তিন সাংসদ মহন্ত বালকনাথ, দীয়া কুমারি এবং রাজ্যবর্ধন রাঠৌরের নাম আলোচনায় রয়েছে বলে দলের একটি সূত্রের খবর। এ ছাড়া বিজেপির প্রাক্তন দুই রাজ্য সভাপতি, ওপি মাথুর ও সতীশ পুনিয়ার নাম রয়েছে জল্পনার তালিকায়। তিন কেন্দ্রীয় মন্ত্রী— গজেন্দ্র সিংহ শেখাওয়াত, অশ্বিনী বৈষ্ণব, অর্জুনরাম মেঘওয়ালের পাশাপাশি লোকসভার স্পিকার ওম বিড়লার নাম ঘিরেও চলছে জল্পনা।

ছত্তীসগঢ়ের ৯০টি আসনের মধ্যে ৫৪টিতে জিতে বিজেপি এ বার নিরঙ্কুশ গরিষ্ঠতা পেয়েছে। কংগ্রেস ৩৫ এবং গন্ডোয়ানা গণতন্ত্র পার্টি ১টিতে জিতেছে। ওই রাজ্যের প্রবীণ বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিংহ এ বারও বিপুল ভোটে জিতেছেন। পরবর্তী মুখ্যমন্ত্রী পদে তাঁর পাশাপাশি আরও কয়েক জনের নাম উঠে এসেছে। এঁদের মধ্যে রয়েছেন সদ্য বিধানসভা ভোটে জেতা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রেণুকা সিংহ এবং রাজ্য বিজেপির সভাপতি তথা বিলাসপুরের সাংসদ অরুণ সাউ। এ ছাড়া সদ্য বিধানসভা ভোটে জেতা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিষ্ণুদেও সাই, প্রবীণ আদিবাসী নেতা তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী রামবিচার নেতাম এবং শাহের ‘ঘনিষ্ঠ’ অবসরপ্রাপ্ত আইএএস অফিসার তথা সদ্যনির্বাচিত বিজেপি বিধায়ক ওমপ্রকাশ চৌধুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan Madhya Pradesh Chhattisgarh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE