Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Cyclone Biparjoy

আসছে ‘বিপর্যয়’, ঝোড়ো হাওয়া উপেক্ষা করে তেল উত্তোলন কেন্দ্র থেকে উদ্ধার করা হল ৫০ কর্মীকে

সোমবার ওখা থেকে উদ্ধারকাজ শুরু হয়েছিল। ২৬ জন কর্মীকে উদ্ধার করা হয়। রাতে আবহাওয়া খারাপ হওয়ার কারণে বন্ধ করা হয় উদ্ধারকাজ। বাকি ২৪ জন কর্মীকে মঙ্গলবার উদ্ধার করা হয়েছে।

image of cyclone

ওখা তেল উত্তোলন কেন্দ্র থেকে চলছে উদ্ধারকাজ। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
আমদাবাদ শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৯:০১
Share: Save:

ক্রমশ গুজরাত উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। এই আবহাওয়ায় টানা এক দিনের চেষ্টায় গুজরাতের ওখার তেল উত্তোলন কেন্দ্র থেকে ৫০ জন কর্মীকে উদ্ধার করল উপকূলরক্ষী বাহিনী। দ্বারকা উপকূল থেকে ৪০ কিলোমিটার দূরে সমুদ্রে রয়েছে এই ওখার তেল উত্তোলন কেন্দ্র। ঝড় এবং অশান্ত সমুদ্রকে উপেক্ষা করেই চলল উদ্ধারকাজ।

সোমবার ওখা থেকে উদ্ধারকাজ শুরু হয়েছিল। ২৬ জন কর্মীকে উদ্ধার করা হয়। রাতে আবহাওয়া খারাপ হওয়ার কারণে বন্ধ করা হয় উদ্ধারকাজ। বাকি ২৪ জন কর্মীকে মঙ্গলবার উদ্ধার করা হয়েছে। বিবৃতিতে জানানো হয়েছে, দ্বারকা থেকে ৪০ কিলোমিটার দূরে সমুদ্রের মধ্যে ওখায় ‘কি সিঙ্গাপুর’ তেল উত্তোলন কেন্দ্র থেকে ৫০ জনকে উদ্ধার করেছে উত্তর পশ্চিম উপকূলরক্ষী বাহিনী। উপকূলরক্ষী বাহিনীর অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (এএলএইচ) এবং শূর নামে একটি জাহাজ উদ্ধারে শামিল হয়েছে। উদ্ধারের সেই ভিডিয়ো টুইটারে পোস্ট করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী।

মনে করা হচ্ছে, ১৫ জুন কচ্ছ জেলার জাখাউ বন্দরে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। মৌসম ভবনের শেষ বুলেটিন জানাচ্ছে, উত্তর এবং উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড়। ১৫ জুন সন্ধ্যাবেলা গুজরাতের মাণ্ডবী এবং পাকিস্তানের করাচির মধ্যে দিয়ে সৌরাষ্ট্র এবং কচ্ছ পেরিয়ে জাখাউ বন্দরে অতি প্রবল ঘূর্ণিঝড় হিসাবে আছড়ে পড়তে পারে ‘বিপর্যয়’। ল্যান্ডফলের সময় হাওয়ার গতিবেগ থাকতে পারে ১২৫ থেকে ১৩৫ কিলোমিটার। ঝড়ের গতি থাকতে পারে ঘণ্টায় ১৫০ কিলোমিটার। গুজরাত উপকূল থেকে ইতিমধ্যে স্থানীয়দের সরানোর কাজ শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cyclone Cyclone Biparjoy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE