Advertisement
৩০ এপ্রিল ২০২৪
DA

উৎসবের মরসুমে সুখবর দিতে চায় কেন্দ্রীয় সরকার, মহার্ঘ ভাতা আরও বৃদ্ধির তোড়জোড় শুরু দিল্লির

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে বাংলায় সরকারি কর্মীদের আন্দোলন চলছে। সেই আন্দোলনের আগুনে নতুন করে ঘি ফেলতে পারে কেন্দ্রীয় সরকারের ঘোষণা।

শীঘ্রই ঘোষণা করতে পারে কেন্দ্র।

শীঘ্রই ঘোষণা করতে পারে কেন্দ্র। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১০
Share: Save:

আবার কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) বাড়তে চলেছে। সব কিছু ঠিক থাকলে সেপ্টেম্বরের শেষ দিকে বা অক্টোবরের গোড়ায় উৎসবের আবহেই ঘোষণা হতে পারে আরও ৪ শতাংশ ডিএ। অক্টোবরে ঘোষণা হলেও তা কার্যকর হবে গত ১ জুলাই থেকে। সে ক্ষেত্রে উৎসব কাটতে না-কাটতেই চার মাসের বকেয়া ডিএ পেয়ে যাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

কেন্দ্রীয় সরকার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে বাজারদরের উপরে। এর জন্য সরকারের শ্রম মন্ত্রকের অধীনস্থ সংস্থা শ্রম ব্যুরো অত্যাবশ্যকীয় পণ্যের পাইকারি মূল্যের হিসাব করে জিনিসপত্রের বর্ধিত বাজারদর ঠিক করে। তার উপরেই নির্ভর করে কতটা ডিএ বাড়ানো হবে। ওই কাজে স্বীকৃত জাতীয় শ্রমিক ইউনিয়নগুলির প্রতিনিধিরাও অংশ নেন। জানা গিয়েছে, শ্রম ব্যুরো গত ৩১ জানুয়ারি বর্ধিত বাজারমূল্য ৪.২৪ শতাংশ নির্ধারণ করে। সেই তথ্য অর্থ মন্ত্রকে জমাও দিয়েছে। তবে ডিএ হিসাব করার সময় ভগ্নাংশ বাদ দেওয়ার নিয়ম মেনেই ৪ শতাংশ বৃদ্ধি হতে পারে।

এ বার কেন্দ্র ডিএ বৃদ্ধি করলে রাজ্যের সঙ্গে ফারাক আরও বেড়ে যাবে। এখন ৩৬ শতাংশের ফারাক রয়েছে। এ বার কেন্দ্রের বৃদ্ধি ৪ শতাংশ হলে বাংলার সঙ্গে ফারাক হয়ে যাবে ৪০ শতাংশ। ২০২০ সালে রাজ্য ষষ্ঠ বেতন কমিশন চালু হওযার পরে ৩ শতাংশ ডিএ বেড়েছিল। এর পরে চলতি বছর বাজেটের সময়ে আরও ৩ শতাংশ ডিএ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এই সময়ের মধ্যে দফায় দফায় ডিএ বাড়িয়েছে কেন্দ্র। ২০২২ সালের ১ এপ্রিল ও ১ জুলাই ৩ ও ৪ শতাংশ হারে ডিএ বাড়িয়েছিল কেন্দ্র। এর পরে গত ১ জানুয়ারি থেকে আরও ৪ শতাংশ বেড়েছে। আবার বাড়তে চলেছে।

এর ফলে এক লাফে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন অনেকটাই বেড়ে যাবে। ধরা যাক, এক জন কর্মী যদি ৩৬,৫০০ টাকা মাসিক বেতন পান তবে ৪২ শতাংশ হারে তাঁর ডিএ প্রাপ্তি হয় ১৫,৩৩০ টাকা। সেটা বেড়ে হবে ১৬,৪২৫ টাকা। অর্থাৎ, মাসিক আয় বাড়বে ১,৪৬০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE