Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

সংক্রমণ বাড়লেও সামান্য কমল মৃত্যু

৭০ দিন পরে অ্যাক্টিভ রোগীর সংখ্যাও ন’লক্ষের নীচে নেমেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই ও নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ০৬:১৪
Share: Save:

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা হাজার দুয়েক বাড়লেও মৃত্যু কমেছে। ৭০ দিন পরে অ্যাক্টিভ রোগীর সংখ্যাও ন’লক্ষের নীচে নেমেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। দৈনিক সুস্থের সংখ্যা টানা ৩৪ দিন ধরে দৈনিক আক্রান্তের চেয়ে বেশি রয়েছে।

কেন্দ্র জানিয়েছে, আগামী ১৮ জুন প্রথম সারির কোভিড যোদ্ধা বা ফ্রন্টলাইন ওয়ার্কারদের জন্য কাস্টমাইজ়ড ক্র্যাশ কোর্স প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র
মোদী। ২৬টি রাজ্যের ১১১টি প্রশিক্ষণকেন্দ্রে চলা এই প্রকল্পে লক্ষাধিক কোভিড যোদ্ধা উপকৃত হবেন। হোম কেয়ার, বেসিক কেয়ার, অ্যাডভান্সড কেয়ার, ইমার্জেন্সি কেয়ার, স্যাম্পল কালেকশন (নমুনা সংগ্রহ) এবং ডাক্তারি সরঞ্জাম ব্যবহার সংক্রান্ত ছ’টি ক্ষেত্রে তাঁদের দক্ষতা বৃদ্ধির বন্দোবস্ত করা হয়েছে এই প্রকল্পে। দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল জানিয়েছেন, চিকিৎসক ও নার্সদের সহায়তার কাজে ৫০০০ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দেবে রাজ্য সরকার। ২৮ জুন থেকে প্রতি দু’সপ্তাহে ৫০০ জনের প্রশিক্ষণ চলবে। এর জন্য দ্বাদশ শ্রেণি পাশ এবং প্রাপ্তবয়স্ক হলেই চলবে। আবেদনপত্র নেওয়া হবে অনলাইনে।

মুম্বইয়ের কান্দিভলীর একটি আবাসনের বাসিন্দারা আশঙ্কা করছেন, তাঁদের ভুয়ো টিকা দেওয়া হয়েছে। গত ৩০ মে হিরানন্দানী এস্টেট সোসাইটি নামে ওই আবাসনে টিকাকরণ শিবির খোলা হয়েছিল। মাথাপিছু ১২৬০ টাকা দিয়ে ৩৯০ জন বাসিন্দা টিকা নিয়েছিলেন। কিন্তু টিকা নেওয়ার পরে কারও মোবাইলেই মেসেজ আসেনি। টিকা নেওয়ার সময়ে ছবি তুলতেও দেওয়া হয়নি।

বাসিন্দাদের অভিযোগ, দিন ১০-১৫ পরে বিভিন্ন হাসপাতালের নাম ছাপানো শংসাপত্র তাঁদের দেওয়া হয়। কিন্তু সেই হাসপাতালগুলি (যাদের অন্যতম নানাবতী হাসপাতাল) জানিয়ে দিয়েছে, সংশ্লিষ্ট আবাসনে তাদের উদ্যোগে কোনও টিকাকরণ শিবির আদৌ হয়নি। এক আবাসিক বলেন, ‘‘আমাদের কারও কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয়নি। জানতে চাই, আমাদের শরীরে কোন ওষুধ ঢুকিয়ে দেওয়া হল?’’ জানা যাচ্ছে, কোকিলাবেন হাসপাতালের প্রতিনিধি হিসেবে নিজের পরিচয় দিয়ে রাজেশ পাণ্ডে নামে এক ব্যক্তি আবাসন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন। টাকা নিয়েছিলেন জনৈক মহেন্দ্র সিংহ। সমন্বয়ের দায়িত্বে ছিলেন সঞ্জয় গুপ্ত নামে আর এক ব্যক্তি। রাজেশ এবং সঞ্জয়কে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। মহেন্দ্রর খোঁজ মেলেনি।

এ দিকে, করোনাভাইরাসের সমস্ত স্ট্রেনের বিরুদ্ধেই ডিআরডিও-র তৈরি ওষুধ ‘২-ডিজি’-র কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে একটি গবেষণায় দাবি করা হয়েছে। তবে পাঁচ গবেষকের এই গবেষণাপত্রটি এখনও অন্যত্র খতিয়ে দেখা হয়নি। রেড্ডিজ় ল্যাবরেটরিজ় জানিয়েছে, পাইলট প্রকল্প হিসেবে রাশিয়ার স্পুটনিক-ভি টিকা দেওয়ার বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। হায়দরাবাদের পরে কলকাতা ও মুম্বই-সহ আরও ৯টি শহরে তা চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE