Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

উচ্চবর্ণের বাইক স্পর্শ, মার দলিত যুবককে

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ২১ জুলাই ২০২০ ০৬:০৪
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এক যুবককে মাটিতে ফেলে লাঠি ও জুতো দিয়ে ভয়ানক আক্রোশে পেটাচ্ছে উন্মত্ত জনতা। বিজেপি শাসিত কর্নাটকের বিজয়পুরা জেলায় দলিত নিগ্রহের এই ভিডিয়ো ছড়িয়ে পড়ার পরে ফের আলোড়ন নেট দুনিয়ায়। সম্প্রতি আর এক বিজেপি শাসিত রাজ্য মধ্যপ্রদেশের গুনায় ফসল নষ্টের পাশাপাশি দলিত কৃষক দম্পতিকে বেধড়ক মেরেছিল পুলিশ। সন্তানের সামনে নিগৃহীত হওয়ার পরে গ্লানিতে কীটনাশক খেয়ে আত্মহত্যার চেষ্টাও করেন ওই দম্পতি।

কর্নাটকের ওই দলিত যুবকের ‘অপরাধ’, উচ্চ জাতের এক ব্যক্তির মোটরবাইক ভুলবশত ছুঁয়ে ফেলেছিলেন তিনি। বিষয়টি সামনে আসতেই গ্রামবাসীদের একাংশের অভিযোগ, দুই বালিকার সামনে আপত্তিকর অঙ্গভঙ্গি করেন ওই ব্যক্তি। তাই গণরোষ আছড়ে পড়ে।

পেশায় দিনমজুর কাশীনাথ তলওয়ার নামে ওই দলিত যুবক কাজের জন্য বাবার সঙ্গে শনিবার বিজয়পুরায় গিয়েছিলেন। কাশীনাথের বাবা ইয়াঙ্কাপ্পার অভিযোগ, চেন্নাম্না সার্কলের কাছে দাঁড়িয়ে থাকা এক উচ্চবর্গীয় ব্যক্তির মোটরবাইক ছুঁয়ে ফেলেন তাঁর ছেলে। তার পরেই শুরু হয় বেদম মার। কাশীনাথকে বাঁচাতে গেলে তাঁর স্ত্রী, মেয়ে এবং ইয়াঙ্কাপ্পাকেও নিগ্রহ করা হয়। শনিবার তালিকোটি থানায় ইয়াঙ্কাপ্পা অভিযোগপত্রে আরও জানান, তাঁদের জাত নিয়ে আপত্তিকর মন্তব্য করা হয়। এমনকি দলিতদের বাড়ি জ্বালিয়ে দেওয়ার হুমকিও দেওয়া হয়। তফসিলি জাতি ও জনজাতিদের উপরে অত্যাচার সংক্রান্ত আইনে ১৩ জনের বিরুদ্ধে এফআইআর করা হয়। ইতিমধ্যেই কয়েক জনকে জিজ্ঞাসাবাদ করা হলেও এখনও গ্রেফতার করা হয়নি কাউকে।

Advertisement

কর্নাটক পুলিশের অফিসার অনুপম আগরওয়াল জানিয়েছেন, আজ তদন্তের জন্য ঘটনাস্থলে যাওয়ার পরে কাশীনাথের বিরুদ্ধে গ্রামবাসীরাও অভিযোগ করেছেন। গ্রামবাসীদের বক্তব্য, দুই বালিকা কাপড় কাচছিল। তাদের সামনেই গোপনাঙ্গ উন্মুক্ত করে কাশীনাথ। তার প্রেক্ষিতে আইপিসি-র ৩৫৪ ধারায় পাল্টা মামলা করেছে পুলিশ।

সাম্প্রতিক কালে বহু ক্ষেত্রেই জাতি হিংসার শিকার ব্যক্তির বিরুদ্ধে পাল্টা অভিযোগ দায়ের করেছে অভিযুক্তেরা। মহারাষ্ট্রের বীড়ে এক আইনজীবীর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ জানিয়েছিলেন এক দলিত মহিলা। তার কয়েক ঘণ্টার মধ্যেই পাল্টা অভিযোগ দায়ের করা হয় তাঁর বিরুদ্ধে। গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতেও ২৭ বছরের এক দলিত যুবককে খুনের অভিযোগ ওঠে উচ্চবর্গের ৬ জনের বিরুদ্ধে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement