Advertisement
১৬ জুন ২০২৪
JEE

জেইই মেনের দিন ঘোষণা

এ বার হিন্দি, ইংরেজি, উর্দু ছাড়াও আরও ১০টি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২০ ০৪:০৬
Share: Save:

আগামী বছরের জন্য ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির প্রবেশিকা পরীক্ষা জেইই মেন-এর দিন ঘোষণা করল কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল আজ জানান, এ বার ফেব্রুয়ারি থেকে মে— এই চার মাসে দফায় দফায় হবে এই পরীক্ষা। প্রথম পরীক্ষা হবে ২৩-২৬ ফেব্রুয়ারির মধ্যে। শেষ পরীক্ষার পাঁচ দিনের মধ্যে ফলাফল বেরিয়ে যাবে। তার পরে মার্চ থেকে মে পর্যন্ত আরও তিন দফায় পরীক্ষা হবে। কোভিড পরিস্থিতি ও ছাত্রছাত্রীদের সুবিধের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত বলে আজ কেন্দ্রের তরফে জানানো হয়।

এ বার হিন্দি, ইংরেজি, উর্দু ছাড়াও আরও ১০টি ভাষায় পরীক্ষা দেওয়া যাবে। সেগুলি হল বাংলা, অসমিয়া, গুজরাতি, কন্নড়, মরাঠি, মলয়ালম, ওড়িয়া, পঞ্জাবি, তামিল ও তেলুগু। প্রথম তিনটি ভাষায় দেশের সর্বত্র পরীক্ষা দেওয়া যাবে। পরের ভাষাগুলিতে পরীক্ষা দেওয়া যাবে সংশ্লিষ্ট রাজ্যে। এ বার অঙ্ক, রসায়ন ও পদার্থবিজ্ঞানের প্রতিটি থেকে ২৫টি অর্থাৎ মোট ৭৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। এই তিন বিষয়ের উপরে প্রশ্ন থাকবে ৩০টি করে অর্থাৎ মোট ৯০টি। ১৫টি অপশনাল প্রশ্নের জন্য থাকবে না কোনও নেগেটিভ মার্কিং। ফল নির্ধারিত হবে ‘বেস্ট অব ফোর’-এর ভিত্তিতে। এ বারের পরীক্ষায় প্রতিটি প্রশ্নপত্রকে দু’ভাগে ভাগ করা হয়েছে, যাতে একটিতে খারাপ ফল হলে ছাত্রছাত্রীরা সেটি শোধরানোর সুযোগ পান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

JEE JEE Main Exams
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE