×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

বানভাসি তেলঙ্গানায় মৃত ৩০

সংবাদ সংস্থা
হায়দরাবাদ ১৬ অক্টোবর ২০২০ ০৩:৫৬
টানা বৃষ্টিতে জলমগ্ন হায়দরাবাদ। নিরাপদ আশ্রয়ের জন্য এ ভাবে ঝুঁকি নিয়েই পারাপার। পিটিআই

টানা বৃষ্টিতে জলমগ্ন হায়দরাবাদ। নিরাপদ আশ্রয়ের জন্য এ ভাবে ঝুঁকি নিয়েই পারাপার। পিটিআই

কয়েক দিনের প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত তেলঙ্গানা। বন্যা এবং সেই সংক্রান্ত কারণে বুধবার পর্যন্ত এই রাজ্যে মৃত্যু হয়েছে ৩০ জনের। হায়দরাবাদ থেকে মৃত্যুর খবর মিলেছে ১৫টি। তাদের মধ্যে রয়েছে দু’মাসের এক শিশুও। প্রবল বৃষ্টির কারণে বাড়ি এবং পাঁচিল ভেঙে মৃত্যু হয়েছে ন’জনের।

প্রবল বৃষ্টির কারণে ‘নদীতে’ পরিণত হয়েছে তেলঙ্গানার রাস্তাঘাট। মানুষ, গাড়ি ভেসে যাওয়ার ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। জলবন্দি নীচু এলাকার মানুষজন। বিদ্যুৎবিচ্ছিন্ন তেলঙ্গানার বহু জায়গা। উদ্ধারকাজে নেমেছে সেনা।

প্রবল বৃষ্টিতে বানভাসি অন্ধ্রপ্রদেশও। গত ৪৮ ঘণ্টায় সেখানে মৃত্যু হয়েছে কমপক্ষে ১০ জনের। বিষয়টি নিয়ে গত কালই তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও এবং অন্ধ্রের মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পরিস্থিতি সামাল দেওয়ার জন্য সব রকম সহযোগিতার আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। তেলঙ্গানা এবং অন্ধ্রের পরিস্থিতির উপরে নজর রাখা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে তৈরি হওয়া গভীর ঘূর্ণাবর্তের কারণেই প্রবল বৃষ্টি শুরু হয়েছে তেলঙ্গানা এবং অন্ধ্রে। বৃষ্টিতে বিপর্যস্ত মহারাষ্ট্রও।

Advertisement
Advertisement