Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Army

Indian Armed Forces: জরুরি ভিত্তিতে দেশীয় অস্ত্র কিনতে সশস্ত্র বাহিনীর তিন শাখাকে আর্থিক ক্ষমতা কেন্দ্রের

আগামী ছ’মাস স্থল, নৌ এবং বায়ুসেনাকে জরুরি ভিত্তিতে দেশে তৈরি অস্ত্র , গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে।

জরুরি ভিত্তিতে সরঞ্জাম কেনার জন্য বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র।

জরুরি ভিত্তিতে সরঞ্জাম কেনার জন্য বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৯:০৫
Share: Save:

চিন এবং পাকিস্তান সীমান্তে উত্তেজনার মধ্যেই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে (স্থল, নৌ এবং বায়ুসেনা) দেশে তৈরি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম জরুরি ভিত্তিতে কেনার জন্য বিশেষ আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, মঙ্গলবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহের নেতৃত্বাধীন ‘প্রতিরক্ষা সামগ্রী ক্রয় বিষয়ক কমিটি’ (ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল বা ডিএসি)-র বৈঠকে এ বিষয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী ছ’মাস পর্যন্ত স্থলসেনা, নৌসেনা এবং বায়ুসেনাকে জরুরি ভিত্তিতে দেশে তৈরি অস্ত্র, গোলাবারুদ ও সামরিক সরঞ্জাম কেনার জন্য বিশেষ ক্ষমতা দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে দেশীয় সংস্থাগুলিকে দেওয়া প্রতিটি বরাতের সর্বোচ্চ মূল্য ৩০০ কোটি টাকা হতে পারে।

প্রসঙ্গত, ২০২০ সালে গত বছর লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) চিনের সঙ্গে সঙ্ঘাত-পর্বের সময়ই সশস্ত্র বাহিনীর তিন শাখাকে জরুরি ভিত্তিকে ৫০০ কোটি টাকা পর্যন্ত অস্ত্র এবং সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। প্রাথমিক ভাবে ২০২০-র ডিসেম্বর পর্যন্ত সময়সীমা থাকলেও পরে তা দু’দফায় বাড়ানো হয়।

আরও পড়ুন:

২০১৬ সালে উরিতে জঙ্গিহানার পরে এবং ২০১৯ সালের লোকসভা ভোটের আগে বালাকোট-পর্বের সময়ও একই ধরনের ক্ষমতা দেওয়া হয়েছিল সশস্ত্র বাহিনীকে। সশস্ত্র বাহিনীর তিন শাখার সহকারী প্রধান স্তরের আধিকারিক এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার দেওয়া হয়েছিল ডিএসির বৈঠকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army India Navy India Air Force
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE