Advertisement
২৩ জুন ২০২৪
Delhi AIIMS

‘ভিআইপি সংস্কৃতি’ নিয়ে প্রতিবাদ, সাংসদদের বিশেষ সুবিধা দেওয়া থেকে পিছু হঠল দিল্লি এমস

সম্প্রতি এমসের তরফে ১১ দফা নির্দেশ দেওয়া হয়। এই নির্দেশিকায় বলা হয়, কোনও সাংসদ বহির্বিভাগে চিকিৎসা করানোর জন্য অনলাইনে আবেদন করলে তাঁকে লাইনে দাঁড়িয়ে পরিচয়পত্র দেখাতে হবে না।

দিল্লি এমস।

দিল্লি এমস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২২ ২০:৩৯
Share: Save:

ভিআইপি সংস্কৃতি নিয়ে প্রবল সমালোচনার মুখে পিছু হঠলেন দিল্লির এমস কর্তৃপক্ষ। কিছু দিন আগেই দেশের সাংসদদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল এইমস। এই বিশেষ ব্যবস্থায় হাসপাতালের বহির্বিভাগ এবং জরুরি বিভাগে চিকিৎসার ক্ষেত্রে অগ্রাধিকার পেতে পারতেন তাঁরা। এই বিশেষ ব্যবস্থার খুঁটিনাটি জানিয়ে সম্প্রতি লোকসভার যুগ্ম সচিবকে চিঠি দেন এমসের ডিরেক্টর। কিন্তু হাসপাতালের কর্মী এবং রোগীর আত্মীয়রা এই নিয়ে প্রতিবাদ জানানোয় চিঠিটি প্রত্যাহার করে নিতে বাধ্য হলেন কর্তৃপক্ষ।

সম্প্রতি এমসের তরফে ১১ দফা নির্দেশ দেওয়া হয়েছিল। এই নির্দেশিকায় বলা হয়, কোনও সাংসদ বা সাংসদের তরফে পাঠানো ব্যক্তি বহির্বিভাগে চিকিৎসা করানোর জন্য অনলাইনে আবেদন করলে তাঁকে লাইনে দাঁড়িয়ে পরিচয়পত্র দেখাতে হবে না। এমনকি জরুরি বিভাগে এঁদের কেউ চিকিৎসা করাতে এলে সরাসরি বিভাগীয় প্রধান তাঁদের চিকিৎসার তত্ত্বাবধান করবেন।

এমনিতে সকাল থেকেই বহির্বিভাগের সামনে রোগীদের লম্বা লাইন দেখতে অভ্যস্ত এমস। লাইন ভেঙে ভিআইপিদের জন্য ‘বিশেষ ব্যবস্থা’ নিতে গিয়েই বিপাকে পড়তে হল এমস কর্তৃপক্ষকে। নির্দেশিকা সংক্রান্ত চিঠি প্রত্যাহারের কারণ নিয়ে অবশ্য কিছু বলতে চাননি এমস কর্তৃপক্ষ। তাঁরা একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন, “এমস কখনও রোগীদের আর্থ-সামাজিক অবস্থান থেকে পৃথক করে দেখে না। বরং, সর্বাধিক গরিবের সর্বাধিক কল্যাণের জন্যই সর্বদা নিয়োজিত থাকেন এমসের কর্মীরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi AIIMS VIP Culture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE