Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lalu Prasad Yadav

‘জমির বিনিময়ে চাকরি’ মামলায় লালু, রাবড়িকে সমন দিল্লির আদালতের, ৯ ফেব্রুয়ারি হাজিরার নির্দেশ

শনিবার দিল্লির রউস এভিনিউ আদালতে ছিল এই মামলার শুনানি। সেখানে ‘জমির বিনিময়ে চাকরি’ দুর্নীতিকাণ্ডে প্রথম চার্জশিট জমা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)।

image of lalu rabri devi

বাঁদিক থেকে রাবড়ি দেবী, লালুপ্রসাদ যাদব। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ২০:১৪
Share: Save:

বিহারে রাজনৈতিক টানাপোড়েন চরমে। তার মধ্যেই ‘জমির বিনিময়ে চাকরি’ দু্র্নীতিকাণ্ডে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালুপ্রসাদ যাদব, রাবড়ি দেবী, তাঁদের মেয়ে হেমা যাদব-সহ সহ কয়েক জনকে আদালতে হাজিরা দেওয়ার জন্য সমন পাঠাল দিল্লির এক আদালত। ৯ ফেব্রুয়ারি আদালতে হাজিরা দিতে হবে তাঁদের।

শনিবার দিল্লির রউস এভিনিউ আদালতে ছিল এই মামলার শুনানি। সেখানে ‘জমির বিনিময়ে চাকরি’ দুর্নীতিকাণ্ডে প্রথম চার্জশিট জমা করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেই চার্জশিট গ্রহণ করেছে আদালত। সেই চার্জশিটে নাম রয়েছে বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবী, মেয়ে হেমা, মিশা ভারতী, অমিত কাটিয়ালি, হৃদয়ানন্দ চৌধুরী-সহ কয়েক জনের। অমিত যাদব পরিবারের ‘ঘনিষ্ঠ’ বলে পরিচিত। হৃদয়ানন্দ রেলের প্রাক্তন কর্মী। তাঁদেরও ৯ ফেব্রুয়ারি আদালতে হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে। চলতি মাসের শুরুতে এই মামলার শুনানি চলাকালীন দিল্লির আদালতে ইডি দাবি করেছিল, এই দুর্নীতিকাণ্ডের সুতো ছিল প্রধান অভিযুক্ত লালু এবং তাঁর পরিবারের হাতে।

অভিযোগ, লালু প্রথম ইউপিএ সরকারের রেলমন্ত্রী থাকাকালীন (২০০৪-০৯) বিহারের বহু যুবককে জমির বিনিময়ে রেলের ‘গ্রুপ ডি’ পদে নিয়োগ করা হয়েছিল। বদলে তাঁদের থেকে জমি নেওয়া হয়েছিল। সেই জমি তাঁরা লালুর পরিবারের সদস্য এবং একে ইনফোসিস্টেমস সংস্থার নামে করেছিল। এই সংস্থার সঙ্গে যোগ রয়েছে লালুর পরিবারের সদস্যদের বলে দাবি ইডির। ঘটনার তদন্তে নেমেছিল সিবিআই। পটনা, দিল্লি-সহ দেশের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালিয়েছিল। তার পর অভিযান চালানো হয় আরজেডির একাধিক নেতার বাড়িতে। সিবিআই আগেই চার্জশিট দিয়েছিল। এ বার এই দুর্নীতি মামলায় চার্জশিট দিল ইডিও।

লালুর দল আরজেডির সঙ্গে জোট গড়ে বিহারে ক্ষমতায় রয়েছে নীতীশ কুমার। জল্পনা, মহাজো়ট ছেড়ে শীঘ্রই এনডিএতে যোগ দিতে পারেন জেডিইউ নেতা। সেক্ষেত্রে আবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথও নিতে পারেন। ঘটনাচক্রে, এই পরিস্থিতিতে লালু, রাবড়িকে সমন পাঠাল দিল্লির আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lalu Prasad Yadav ED CBI Rabri Devi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE