Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
Delhi High Court

COVID-19 Rules: মাস্ক না পরলে বিমান থেকে জোর করে নামিয়ে দিন যাত্রীকে, নির্দেশ দিল্লি হাই কোর্টের

বিমানবন্দরে ও উড়ানে পরতে হবে মাস্ক। তবে ডিজিসিএ জানিয়েছে, উড়ানে থাকাকালীন একমাত্র খাওয়ার সময় মাস্ক খুলতে পারেন যাত্রীরা।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ১৫:০০
Share: Save:

বিমানবন্দর এবং উড়ানে থাকাকালীন যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক। এর অন্যথা হলে নিয়মভঙ্গকারী যাত্রীকে মোটা অঙ্কের জরিমানা গুনতে হবে। প্রয়োজনে ওই যাত্রীকে বিমান থেকে নামিয়ে দেওয়ার মতো কড়া পদক্ষেপ করার নির্দেশ দিল দিল্লি হাই কোর্ট। একটি জনস্বার্থ মামলায় এই নির্দেশ দিয়েছে হাই কোর্টের ভারপ্রাপ্ত মুখ্য বিচারপতি (এসিজে) বিপিন সাংঘির নেতৃত্বাধীন বেঞ্চ।

Advertisement

দেশ জুড়ে করোনার দৈনিক সংক্রমণ আবারও ঊর্ধ্বমুখী হওয়ায় উদ্বেগ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় তা প্রায় সাড়ে ৪ হাজারের কাছে পৌঁছেছে। এই আবহে বিমানবন্দর এবং উড়ানে যাত্রীরা যাতে বাধ্যতামূলক ভাবে কোভিডবিধি মেনে চলেন, সে জন্য বিমান চলাচল নিয়ামক সংস্থা বা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)-কে কড়া পথে হাঁটার পরামর্শ দিয়েছে দিল্লি হাই কোর্ট। দেশীয় আকাশে বিমান পরিবহণের ওই নিয়ন্ত্রক সংস্থার উদ্দেশে হাই কোর্টের নির্দেশ, ‘‘বিমানবন্দরের পাশাপাশি উড়ানেও যথাযথ ভাবে কোভিডবিধি প্রয়োগ করতেই হবে। প্রয়োজন হলে বিধিভঙ্গকারীদের জোর করে বিমান থেকে নামিয়ে দেওয়া উচিত।’’ এমনকি, কোভিডবিধি অমান্য করলে যাত্রীর বিমানে যাতায়াতও বন্ধ করতে নিময়ভঙ্গকারীকে ‘নো-ফ্লাই’ তালিকায় রাখার নির্দেশও দিয়েছে আদালত।

ডিজিসিএ জানিয়েছে, আদালতের নির্দেশানুযায়ী উড়ানে থাকাকালীন একমাত্র খাওয়ার সময় মাস্ক খুলতে পারেন যাত্রীরা। যাত্রীদের উদ্দেশে এসিজে-র মন্তব্য, ‘‘কিছু খাওয়া বা পানীয় গ্রহণের সময় আপনি মাস্ক খুলে ফেলতে পারেন। তবে অন্য সময়ের জন্য উড়ানে মাস্ক পরে থাকার নিয়ম আগে থেকেই চালু রয়েছে।’’ আদালতের পর্যবেক্ষণ, বিমানবন্দরে এখনও কোভিডবিধি বলবৎ রয়েছে। ফলে যাত্রীদের তা মেনে চলতেই হবে। কোভিডবিধির কড়া প্রয়োগের উদ্দেশ্যে বিমান সংস্থার চালক, বিমানসেবিকা-সহ কর্মীদের জন্য নতুন নির্দেশিকা জারি করার কথাও বলেছে আদালত।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.