Advertisement
২৯ নভেম্বর ২০২২
Agnipath Scheme

Agnipath Scheme: ‘অগ্নিপথ’ মামলা একত্রিত করে শুনবে হাই কোর্ট

তৃতীয়টিও জনস্বার্থ মামলা। দায়ের করেছেন এক প্রার্থী, যিনি মেডিক্যাল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় বসার অ্যাডমিট কার্ড পান।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ০৭:০৯
Share: Save:

কেন্দ্রীয় সরকারের ‘অগ্নিপথ’ প্রকল্পের বিরোধিতা করে দায়ের হওয়া আবেদনগুলির শুনানি ২৫ অগস্ট হবে বলে আজ জানিয়েছে দিল্লি হাই কোর্ট। প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদের ডিভিশন বেঞ্চ এ সংক্রান্ত সমস্ত পিটিশন একত্রিত করেছে।

Advertisement

চার বছরের চুক্তির ভিত্তিতে সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির কথা বলা হয়েছে ‘অগ্নিপথ’ প্রকল্পে। দিল্লি হাই কোর্টে এখন ‘অগ্নিপথ’ প্রকল্প এবং সার্বিক ভাবে সেনায় নিয়োগ সংক্রান্ত তিনটি মামলা চলছে। এ দিকে, দেশের হাই কোর্টগুলিতে আগে দাখিল হওয়া এবং সর্বোচ্চ আদালতে মুলতুবি হয়ে যাওয়া ‘অগ্নিপথ’ সংক্রান্ত মামলা দিল্লি হাই কোর্টে স্থানান্তরের নির্দেশ মঙ্গলবার দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, সূর্য কান্ত এবং এ এস বোপান্নার বেঞ্চ। সেই নির্দেশের ফলে এমন আরও মামলা এ বারে দিল্লি হাই কোর্টে উঠতে শুরু করবে বলে মনে করা হচ্ছে।

দিল্লি হাই কোর্টে বর্তমানে চলা ‘অগ্নিপথ’ সংক্রান্ত তিনটি মামলার মধ্যে একটি পিটিশনে বায়ুসেনার চাকরির জন্য বাছাই হওয়া কয়েক জন এয়ারম্যান দাবি করেছেন, তাঁদের নিয়োগ ২০১৯ সালের বিজ্ঞপ্তি অনুসারে হওয়া উচিত। আর একটি জনস্বার্থ মামলা (পিআইএল)। তাতে নৌসেনায় নিয়োগের প্রক্রিয়া এবং আধিকারিকের নিচু স্তরে নিয়োগের (পিবিওআর) ক্ষেত্রে বাছাইয়ের মানদণ্ডগুলিকে চ্যালেঞ্জ করা হয়েছে।

তৃতীয়টিও জনস্বার্থ মামলা। দায়ের করেছেন এক প্রার্থী, যিনি মেডিক্যাল পরীক্ষায় উত্তীর্ণ হয়ে লিখিত পরীক্ষায় বসার অ্যাডমিট কার্ড পান। কিন্তু পরে নতুন প্রকল্প আসায় নিয়োগ প্রক্রিয়া স্থগিত হয়ে যায়। ওই মামলায় ‘অগ্নিপথ’ প্রকল্পের ফলে বাতিল প্রতিরক্ষা বাহিনীর সমস্ত নিয়োগ প্রক্রিয়া আবার শুরু করার জন্য কেন্দ্রকে নির্দেশ দেওয়ার আবেদনকরা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.