Advertisement
২১ জুন ২০২৪
Narendra Modi’s Oath Ceremony

মোদীর শপথে ছিল চিতাবাঘও? ক্যামেরায় ধরা পড়া ‘রহস্যময় জন্তু’ নিয়ে কী ব্যাখ্যা দিল দিল্লি পুলিশ?

মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের একাধিক ভিডিয়ো ভাইরাল হয়। সেই ভিডিয়োগুলির মধ্যে সকলের নজর কাড়ে সেই ‘রহস্যময়’ জন্তু! সেটি চিতাবাঘ না বিড়াল, তা নিয়ে তুমুল আলোচনা শুরু হয় নেটপাড়ায়।

এই ছবি নিয়েই বিতর্ক শুরু।

এই ছবি নিয়েই বিতর্ক শুরু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৪ ০৯:৩৭
Share: Save:

নরেন্দ্র মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানে কি অতিথি ছিল এক ‘রহস্যময় জন্তু’ও? এই নিয়ে নেটাগরিকদের মধ্যে যখন জল্পনাকল্পনা তুঙ্গে, তখন আসরে নামল দিল্লি পুলিশ। সোমবার রাতেই নিজেদের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে দিল্লি পুলিশ জানিয়েছে, ‘রহস্যময় জন্তু’টি আর কিছু নয়, বাড়ির আশপাশে দেখতে পাওয়া সাধারণ বিড়াল।

দিল্লি পুলিশ তাদের এক্স-বার্তায় লেখে, “কিছু সংবাদমাধ্যম এবং সমাজমাধ্যমে একটি পশুর ছবি দিয়ে বলা হচ্ছে, রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠানের সময় হিংস্র জন্তুকে দেখা গিয়েছে। কিন্তু এই তথ্য ঠিক নয়। যে ছবিটি উঠেছে, সেটি একটি বিড়ালের।” এই ধরনের গুজব ছড়ানো থেকে বিরত থাকার আর্জিও জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নিয়ন্ত্রণাধীন দিল্লি পুলিশ।

রবিবার রাত থেকেই সমাজমাধ্যমে মোদীর শপথগ্রহণ অনুষ্ঠানের একাধিক ভিডিয়ো ভাইরাল হয়। সেই ভিডিয়োগুলির মধ্যে সকলের নজর কাড়ে সেই ‘রহস্যময়’ জন্তু! মোদীর শপথে হানা দিল কে? চিতাবাঘ না বিড়াল, তা নিয়ে তুমুল আলোচনা শুরু হয় নেটপাড়ায়। মাত্র কয়েক সেকেন্ডের ভিডিয়ো। সেই ভিডিয়োতেই ধরা দেয় ‘নাম না জানা’ অতিথি (যদিও ওই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন) !

ভাইরাল হওয়া ভিডিয়োয় দেখা যাচ্ছে, বিজেপি সাংসদ দুর্গাদাস উইকে মন্ত্রী হিসাবে শপথবাক্য পাঠ করছেন। তার পর প্রয়োজনীয় নথিতে সইসাবুদ সেরে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে এগিয়ে যান দুর্গাদাস। সে সময় মঞ্চের পিছনে রাষ্ট্রপতি ভবনের বারান্দা দিয়ে হেঁটে চলে যায় একটি জন্তু! ওই জন্তুকে নিয়েই শুরু হয় চর্চা।

ভিডিয়োর জন্তুটি কী, তা নিয়েও দেখা যায় নানা মুনির নানা মত। নেটাগরিকদের একাংশের মতে, প্রাণীর হাঁটার ধরন এবং লেজের অংশ দেখে বোঝা যায় সেটি চিতাবাঘ। তবে তা মানতে নারাজ নেটাগরিকদের আর এক অংশ। তাদের মতে, ওটা বিড়াল জাতীয় কোনও প্রাণী। এত কিছুর মধ্যে রাষ্ট্রপতি ভবনের নিরাপত্তা নিয়ে প্রশ্নও তোলেন কেউ কেউ। একে রাষ্ট্রপতি ভবন, তার উপর মোদীর শপথগ্রহণের মতো অনুষ্ঠান। সেখানে সকলের চোখ এড়িয়ে কী ভাবে একটা প্রাণী এ ভাবে রাষ্ট্রপতি ভবনে ঢুকে পড়ল? প্রাণীটি যদি অনুষ্ঠানে হামলা করত, তবে কী হত, সে প্রশ্নও তোলেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE