Advertisement
০৩ মে ২০২৪
Arvind Kejriwal

আপ বিধায়ক ‘কেনার’ মামলা, শুক্রের পর শনির সকালেও কেজরীকে নোটিস দিতে হাজির দিল্লি পুলিশ

কেজরীর আরও অভিযোগ ছিল, দল ছাড়ার মূল্য হিসাবে এক এক জন বিধায়ককে ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাবও দিয়েছে বিজেপি। শুধু কেজরীই নন, তাঁর সরকারের মন্ত্রী আতিশীও একই অভিযোগ তোলেন।

অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

অরবিন্দ কেজরীওয়াল। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:২৪
Share: Save:

নোটিস দিতে শনিবার সকালে আবার দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালের সরকারি বাসভবনে হাজির হল পুলিশ। বিজেপির বিরুদ্ধে আপ বিধায়কদের ‘কেনার চেষ্টা’র যে অভিযোগ তুলেছিলেন কেজরী এবং তাঁর সরকারের শিক্ষামন্ত্রী আতিশী, সেই মামলা তদন্তে সহযোগিতা করতে তাঁকে নোটিস দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। তবে সেই নোটিস তিনি গ্রহণ করেছেন কি না, তা জানা যায়নি।

এই একই মামলায় নোটিস দিতে কেজরীর বাসভবনে শুক্রবার রাতেও গিয়েছিল দিল্লি পুলিশ। শুধু কেজরী নন, আপের পরিষদীয় মন্ত্রী আতিশীর বাড়িতেও নোটিস দিতে গিয়েছিল তারা। কিন্তু আপের দুই নেতাই সেই নোটিস গ্রহণ করেননি বলে পুলিশ সূত্রে খবর। সেই নোটিস নিতে অস্বীকার করায় দিল্লি পুলিশ শুক্রবারই জানিয়েছিল যে, শনিবার আবার কেজরীকে এই নোটিস দিতে যাবে তারা।

কেজরীওয়ালের অভিযোগ ছিল, আপের বিধায়ক ভাঙিয়ে সরকার ফেলে দেওয়ার একটা চক্রান্ত করছে বিজেপি। নিজের এক্স হ্যান্ডলে তিনি লেখেন, “আমাদের সাত বিধায়কের সঙ্গে গত কয়েক দিন ধরে যোগাযোগ করা হচ্ছে। আমাদের বিধায়কদের ভাঙানোর চেষ্টা চলছে। ২১ বিধায়কের সঙ্গে যোগাযোগ রাখছে। আরও অনেকের সঙ্গে কথা বলেছে। দিল্লির আম আদমি পার্টির সরকার ফেলে দেওয়া চেষ্টা চলছে। ২১ জন বিধায়কের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে ওরা এটা দাবি করলেও, সূত্র মারফত জানা গিয়েছে সাত জন বিধায়কের কাছে প্রস্তাব দেওয়া হয়েছে। কিন্তু সকলেই তা অস্বীকার করেছেন।”

কেজরীর আরও অভিযোগ ছিল, দল ছাড়ার মূল্য হিসাবে এক এক জন বিধায়ককে ২৫ কোটি টাকা করে দেওয়ার প্রস্তাবও দিয়েছে বিজেপি। শুধু আপ প্রধান কেজরীই নন, তাঁর সরকারের মন্ত্রী আতিশীও একই অভিযোগ তোলেন। সাংবাদিক বৈঠকে আতিশী দাবি করেন, দিল্লিতে ‘অপারেশন লোটাস ২.০’- চেষ্টা করছে বিজেপি। গত বারের মতো এ বারও আপ বিধায়কদের কেনার চেষ্টা চালাচ্ছে তারা। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। কেজরী এবং আতিশীর এই অভিযোগের পরই তাঁদের বিরুদ্ধে পুলিশে একটি অভিযোগ করে বিজেপি। দিল্লির মুখ্যমন্ত্রীর এই দাবির সত্যতা কতটা তার তদন্ত চেয়ে পাল্টা অভিযোগ করা হয়। সেই অভিযোগ নিয়েই এখন যুযুধান দু’পক্ষের মধ্যে টানাপড়েন চলছে। বিজেপির অভিযোগের ভিত্তিতে কেজরীওয়ালকে তদন্তে সহযোগিতা করার জন্য নোটিস দিতে তাঁর বাসভবনে শুক্রবার হাজির হয় দিল্লি পুলিশ। সেই নোটিস তাঁর তরফে গৃহীত না হওয়ায়, শনিবার আবার আপ প্রধানের বাসভবনে যায় পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Arvind Kejriwal Delhi Police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE