Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Delhi

Delhi weather: দিল্লির পারদ ৪৯ পার, লস্যি, লেবুজল খেয়ে বুঝেশুনে বাইরে যেতে বলল মৌসম ভবন

কমলা সতর্কতা জারি করা হয়েছে দিল্লিতে। এই ধরনের সতর্কবার্তার অর্থ হল, চূড়ান্ত বিপদের প্রস্তুতি নেওয়া। এর পরের ধাপে লাল সতর্কতা জারি করা হয়।

পুড়ছে দিল্লি।

পুড়ছে দিল্লি। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ মে ২০২২ ১২:২৮
Share: Save:

মরুশহরের চেয়েও বেশি তপ্ত হয়ে উঠেছে রাজধানী দিল্লি। প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছেছে শহরের তাপমাত্রা। পরিস্থিতি দেখে দিল্লি জুড়ে কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। বিশেষ প্রয়োজন ছাড়া দিল্লিবাসীকে বাড়ি থেকে বার হতেও বারণ করা হয়েছে।

রবিবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৯.২ ডিগ্রি সেলসিয়াস। ৪৯ ডিগ্রির উপরে তাপমাত্রা ছিল দিল্লির দু’টি এলাকা— মঙ্গেশপুর এবং নজফগড়ে। এ ছাড়া পশ্চিম দিল্লিতে ৪৮ ডিগ্রি সেলসিয়াস এবং সফদরজঙে সর্বোচ্চ ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। যেখানে রাজস্থানের উষ্ণতম এলাকা চুরুতে রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৫.৬ ডিগ্রি সেলসিয়াস।

রাজধানী এবং তার আশপাশের এলাকার এই পরিস্থিতি বিচার করে সোমবার আবহাওয়া দফতরের তরফে কমলা সতর্কতা জারি করা হয়েছে। দিল্লিবাসীর প্রতি বিশেষ বার্তায় মৌসম ভবনের পরামর্শ, এই আবহাওয়ায় বেশি করে জল বা জল জাতীয় পানীয় খান। কী ধরনের পানীয় খাওয়া যেতে পারে তাও ওই বিবৃতিতে উল্লেখ করেছে মৌসম ভবন। জানিয়েছে, লস্যি, লেবু জল, তোরানি (ভাতের জল), ছাস (দই থেকে তৈরি নোনতা পানীয়) জাতীয় পানীয় বেশি করে খেতে। এমনকি, তেষ্টা না পেলেও জল বা পানীয় খাওয়ার পরামর্শ দিয়েছে মৌসম ভবন।

বাসিন্দাদের মূলত বাড়ির ভিতরেই থাকার পরামর্শ দিয়ে আবহবিদরা বলেছেন, বাইরে যদি যেতেই হয়, তবে মাথা কাপড়ে ঢেকে, হালকা সুতির জামা কাপড় পরে বের হতে। ছাতা, টুপি, রোদ চশমা ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে।

তবে এই অস্বস্তিকর আবহাওয়া দু’একদিন পরেই বদলে যাবে বলে আশ্বস্ত করেছে আবহাওয়া দফতর। তারা জানিয়েছে, সোমবার দুপুরের পর থেকেই মেঘ জমতে পারে দিল্লিতে। যার জেরে দমকা হাওয়া এমনকি কোথাও কোথাও বৃষ্টির সম্ভাবনাও তৈরি হবে। যা আপাতত কিছুটা স্বস্তি দিতে পারে রাজধানীতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE