×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

দিল্লিতে করোনা টিকা দেওয়ার প্রশিক্ষণ শুরু কেজরী সরকারের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৭ ডিসেম্বর ২০২০ ১০:১৬
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দিল্লিতে করোনা টিকা দেওয়ার জন্য স্বাস্থ্যকর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে শুরু করল অরবিন্দ কেজরীবাল সরকার। বাজারে টিকা চলে আসার পর যে স্বাস্থ্যকর্মীরা সাধারণ মানুষকে টিকা দেবেন তাঁদের প্রশিক্ষণ দেওয়া হবে। তালিকায় রয়েছেন প্রায় সাড়ে তিন হাজার স্বাস্থ্যকর্মী।

সরকারের তরফে মৌলানা আজাদ মেডিকেল কলেজের ৩ জন চিকিৎসককে ‘ভ্যাকসিন অফিসার’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাঁরা পরবর্তী পর্যায়ের অফিসারদের প্রশিক্ষণ দেবেন। সেই অফিসাররা আবার জেলাস্তরে স্বাস্থ্যকর্মীদের করোনা টিকা দেওয়ার ব্যাপারে প্রশিক্ষণ দেবেন। মৌলানা আজাদ মেডিকেল কলেজের কমিউনিটি হেড চিকিৎসক প্রজ্ঞা শর্মা জানিয়েছেন, এই স্বাস্থ্যকর্মীরা প্রশিক্ষণ পেয়ে জেলাস্তরে গিয়ে প্রশিক্ষণ দেবেন। তিনি আরও জানিয়েছেন যে দিল্লিতে মোট ৬০৯টি কোল্ড চেন পয়েন্ট রয়েছে। যে পয়েন্টগুলির উপর ভিত্তি করে করোনার টিকা দেওয়ার শিবির চালু করা হবে।

সেই কারণে তিনি মনে করেন এই কাজে বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণ প্রয়োজন হবে। তাঁর মতে, কেন্দ্রীয় স্তরে প্রায় ৩ লক্ষ এবং দিল্লিতে প্রায় সাড়ে তিন হাজার লোকের প্রয়োজন হবে। সেই কর্মীদের কাজ বিভিন্ন স্তরে ভাগ করা থাকবে। এক জন প্রথম পর্যায়ের অফিসার সমস্ত তথ্যাদি যাচাই করবেন। দ্বিতীয় পর্যায়ের অফিসার সমস্ত নথিপত্র দেখবেন। তৃতীয় পর্যায়ের অফিসার ভিড় নিয়ন্ত্রণ করবেন। চতুর্থ পর্যায়ের অফিসার টিকা নেওয়ার পর আধ ঘণ্টার জন্য নজর রাখবেন আক্রান্তের দিকে। শরীরে কোনও প্রতিক্রিয়া ধরা পড়ে কিনা, তা খতিয়ে দেখবেন তিনি।

Advertisement
Advertisement