Advertisement
২৬ এপ্রিল ২০২৪
delhi university

Delhi University: একশোয় একশো পেলে তবেই এ সব বিষয় নিয়ে উচ্চশিক্ষার সুযোগ দেবে দিল্লি বিশ্ববিদ্যালয়!

পড়ুয়ারা যে সমস্ত বিষয় নিয়ে অনার্স করতে ইচ্ছুক তার জন্য কলেজগুলি যে ন্যূনতম যোগ্যতা নম্বর (কাট অফ মার্কস) জানিয়েছে তা অবিশ্বাস্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২১ ২৩:২৭
Share: Save:

দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলি স্নাতক স্তরে ভর্তির জন্য প্রাপ্ত নম্বরের তালিকা প্রকাশ করে বিজ্ঞপ্তি জারি করেছে। যা দেখে চক্ষুচড়ক গাছ হওয়ার জোগাড়। পড়ুয়ারা যে সমস্ত বিষয় নিয়ে অনার্স করতে ইচ্ছুক তার জন্য কলেজগুলি যে ন্যূনতম যোগ্যতা নম্বর (কাট অফ মার্কস) জানিয়েছে তা অবিশ্বাস্য। কোনও বিষয়ে ৯৯ শতাংশ নম্বর চাওয়া হয়েছে, তো কোনও বিষয় নিয়ে পড়তে হলে আবার ১০০ শতাংশ নম্বরই চাওয়া হয়েছে। শুক্রবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলির এই কাট অফ নম্বরের তালিকা হইচই ফেলে দিয়েছে সারা দেশ জুড়ে।

দিল্লির শ্রী রাম কলেজ ফর কমার্স বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অর্থনীতিতে স্নাতক করতে পড়ুয়াকে সিবিএসই বোর্ড পরীক্ষায় ১০০ শতাংশ নম্বর পেতে হবে। দিল্লির হিন্দু কলেজ এবং রামদাস কলেজ থেকে কোনও পড়ুয়া রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়তে চাইলে তাঁকেও ১০০ শতাংশ নম্বর পেতে হবে। হংসরাজ কলেজ থেকে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়তে চাইলেও পেতে হবে ১০০ শতাংশ নম্বর। এমন বিজ্ঞপ্তি শুধু এই কটি কলেজই দেয়নি, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত প্রায় সমস্ত কলেজগুলির কাট অফ নম্বরে এই বিষয়টি চোখে পড়েছে। রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, কম্পিউটার সায়েন্স-এর মতো বিশেষ কিছু বিষয়ে যেখানে অনেক কলেজই ১০০ শতাংশ নম্বর চেয়েছে, সেখানে অন্যান্য বিষয়গুলিও এই ক্ষেত্রে খুব একটা পিছিয়ে নেই। ৯৯ শতাংশ, ৯৮ শতাংশ, ৯৯.৫ শতাংশ- বেশিরভাগ বিষয়ে ভর্তির জন্য এরকমই নম্বর চাওয়া হয়েছে।

দিল্লি বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, ২০২১ সালে বোর্ডের পরীক্ষা পুরোপুরি অনলাইনে হয়েছে। যার ফলে গত বছরের তুলনায় এ বছরে প্রতিটি বিষয়ে নম্বরও অনেকটাই বেশি পেয়েছেন পড়ুয়ারা। নম্বর বেশি পাওয়ার কারণে কলেজগুলি ভর্তির যোগ্যতা-নম্বরও বেড়ে গিয়ে এই পর্যায়ে এসে পৌঁছছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

delhi university
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE