Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Cauvery Water Protest

কাবেরীর জল গড়াবে কত দূর! জলবন্টন সমস্যা নিয়ে আলোচনা করতে দিল্লির পথে কর্নাটকের উপমুখ্যমন্ত্রী

জলবণ্টন সমস্যা নিয়ে বিক্ষোভের রেষ বুধবার রাতেই থেমে যায়নি। তা এখনও জারি আছে। কাবেরী নদীকে ঘিরে তামিলনাড়ু এবং কর্নাটকের যে দীর্ঘকালীন জলবণ্টন সমস্যা, তা নিয়ে আলোচনা করতে এ বার দিল্লি যাবেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার।

কাবেরীর জলবন্টন সমস্যা ঘিরে এখনও অবস্থান বিক্ষোভ চলছে কর্নাটকে।

কাবেরীর জলবন্টন সমস্যা ঘিরে এখনও অবস্থান বিক্ষোভ চলছে কর্নাটকে। ছবি: সংগৃহীত।

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ০৯:৩০
Share: Save:

বুধবার সারা রাত ধরে অবস্থান বিক্ষোভে বসেছিলেন কর্নাটকের কৃষকেরা। কাবেরী নদীর জল তামিলনাড়ুকে বেশি দেওয়ার প্রতিবাদে মোমবাতি জ্বালিয়ে রাস্তায় বিক্ষোভে নামেন কন্নড় কৃষক সংগঠনগুলি। বেঙ্গালুরু-মাইসুরু সড়ক অবরোধও করেন তাঁরা। এর ফলে যান চলাচল বিপর্যস্ত হয়ে পড়ে। জলবণ্টন সমস্যা নিয়ে বিক্ষোভের রেষ বুধবার রাতেই থেমে যায়নি। তা এখনও জারি আছে। কাবেরী নদীকে ঘিরে তামিলনাড়ু এবং কর্নাটকের যে দীর্ঘকালীন জলবণ্টন সমস্যা, তা নিয়ে আলোচনা করতে এ বার দিল্লি যাবেন কর্নাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার। বৃহস্পতিবার দিল্লির উদ্দেশে রওনা দেবেন তিনি। শিবকুমার এ প্রসঙ্গে বলেন, ‘‘এখনও পর্যন্ত চাবি আমাদের হাতে রয়েছে। আমরা সেই চাবি অন্য কারও হাতে দিতে চাই না। আগে আমাদের কৃষকদের সুরক্ষা দিতে হবে। আমরা ৩ হাজার কিউসেক পর্যন্ত জল ছাড়তে পারব, তা জানানো হয়েছে। তামিলনাড়ুকে বেশি জল দিলে আমাদের কী পরিস্থিতির মুখে পড়তে হবে, তা আদালতে স্পষ্ট হওয়া প্রয়োজন।’’

সুপ্রিম কোর্টের নির্দেশের পরের দিনই কাবেরী নদীর জলবণ্টনকে কেন্দ্র করে বিক্ষোভ ছড়ায় কর্নাটকের বেশ কয়েকটি এলাকায়। তামিলনাড়ুকে বেশি জল দেওয়ার প্রতিবাদে দক্ষিণ কর্নাটকের মান্ড্য জেলায় বুধবার রাত থেকে অবস্থান বিক্ষোভ শুরু করে কন্নড় কৃষক সংগঠনগুলি। তবে কাবেরীর জল নিয়ে দুই রাজ্যের মধ্যে তিক্ততা নতুন নয়। চলতি মাসের গোড়ায় তামিলনাড়ু সরকার কর্নাটক থেকে প্রতিদিন কাবেরীর ২৪ হাজার কিউসেক জল ছাড়ার জন্য আদালতে আর্জি জানায়। তার পর আদালতে যাওয়ার ইঙ্গিত দেয় কর্নাটক সরকারও।

যদিও এর আগে কর্নাটক সরকারের তরফে জানানো হয়েছিল, তামিলনাড়ুর কাবেরী উপত্যকায় পানীয় জলের সঙ্কট মেটাতে এবং চাষাবাদের সুবিধার্থে তারা কিছু পরিমাণ জল ছাড়তে প্রস্তুত। কিন্তু কর্নাটক যে পরিমাণ জল ছাড়ার কথা জানিয়েছিল, তাতে সন্তুষ্ট হয়নি তামিলনাড়ু।

‘কাবেরী জল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ’ কর্নাটক সরকারকে কাবেরীর ১০ হাজার কিউসেক জল তামিলনাড়ুকে দিতে বলেছিল। কিন্তু কৃষকদের স্বার্থে এই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আর্জি জানায় কর্নাটক। স্বল্প বৃষ্টির কারণে এমনিতেই কর্নাটকের জলাধারগুলির অবস্থা শোচনীয়। এই পরিস্থিতিতে আগামী ১৫ দিন ৫০০০ কিউসেক করে জল তামিলনাড়ুকে দেওয়ার জন্য কর্নাটক সরকারকে নির্দেশ দিয়েছিল ‘কাবেরী জল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ’। তার পরেই কর্নাটকে নতুন করে উত্তেজনা ছড়ায়। এই আবহে কাবেরী নদীর জলবণ্টন নিয়ে তামিলনাড়ুর দাবির ফয়সলা করতে গত ২১ অগস্ট সাংবিধানিক বেঞ্চ গঠন করার কথা জানিয়েছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE