Advertisement
০৪ মে ২০২৪
kashmir

Kashmir: ‘কাশ্মীরে উন্নয়নে বাধা ছিল বিশেষ মর্যাদা’

জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলগুলির তীব্র বিরোধিতা সত্ত্বেও ২০১৯ সালের অগস্ট মাসে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদী সরকার।

অমিত শাহ।

অমিত শাহ। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২১ ০৭:৩৫
Share: Save:

জম্মু-কাশ্মীরের অনুন্নয়নের পিছনে বিশেষ মর্যাদা অনেকাংশে দায়ী বলে মন্তব্য করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ জম্মু-কাশ্মীরের জন্য নিউ সেন্ট্রাল সেক্টর স্কিমের আওতায় একটি ওয়েব পোর্টালের উদ্বোধনে ওই মন্তব্য করে তিনি বলেন, ‘‘সংবিধানের ৩৭০ নম্বর অনুচ্ছেদ রদ করার পরে উপত্যকার সার্বিক পরিবেশে পরিবর্তন হয়েছে।’’

জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলগুলির তীব্র বিরোধিতা সত্ত্বেও ২০১৯ সালের অগস্ট মাসে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদী সরকার। বিলুপ্ত হয় ওই অনুচ্ছেদের অন্তর্গত ৩৫-এ ধারাও। এমনকি রাজ্যের মর্যাদা হারিয়ে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয় জম্মু-কাশ্মীর। আজ সেখানে শিল্পক্ষেত্রে উন্নয়নের লক্ষ্যে নিউ সেন্ট্রাল সেক্টর স্কিম ২০২১-এর আওতায় একটি ওয়েব পোর্টাল ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করেন অমিত শাহ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল ও প্রধানমন্ত্রী দফতরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংহ। ওই অনুষ্ঠানে অমিত শাহ বলেন, ‘‘উপত্যকার উন্নয়নের প্রশ্নে অন্যতম বাধা ছিল ৩৭০ নম্বর অনুচ্ছেদ। ২০১৯ সালে ওই অনুচ্ছেদ রদ হওয়ার পর থেকেই উপত্যকার পরিবেশে পরিবর্তন এসেছে।’’

স্বরাষ্ট্রমন্ত্রী এর বেশি ব্যাখ্যা না করলেও বিজেপি সূত্রের দাবি, জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর থেকেই সেখানে ছবিটি পাল্টাতে শুরু করেছে। সন্ত্রাসবাদ কড়া হাতে দমন করায় শান্তি ফিরেছে। বিভিন্ন সরকারি প্রকল্পের সুফল পাচ্ছেন উপত্যকার মানুষ। ঘরে ঘরে রেশন পৌঁছে দেওয়ার পাশাপাশি উজ্জ্বলা যোজনায় গ্যাস সংযোগ, বিদ্যুৎ, পরিশ্রুত পানীয় জল, শৌচাগার তৈরির কাজ পুরোদমে চালু রয়েছে। উপত্যকায় শান্তি ফিরে আসায় অনেক শিল্পপতি সেখানে বিনিয়োগে আগ্রহ দেখাতে শুরু করেছেন। কেন্দ্র জানিয়েছে, জম্মু-কাশ্মীরে ৫০ হাজার কোটি টাকার বিনিয়োগের লক্ষ্যে ওই ওয়েব পোর্টালটি চালু করা হয়েছে। এতে জম্মু-কাশ্মীরে ১০ লক্ষ চাকরির সুযোগ তৈরি হবে বলে দাবি করেছেন উপরাজ্যপাল মনোজ সিন্হা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

kashmir Amit Shah
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE