Advertisement
০৬ অক্টোবর ২০২২
Devendra Fadnavis

Devendra Fadnavis: এক সময়ের মুখ্যমন্ত্রী, পরে ‘জুনিয়র’ পদে দায়িত্ব, মহারাষ্ট্রের পঞ্চম প্রাক্তনী ফডণবীস

দেবেন্দ্র ফডণবীসের আগে আরও চার জন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী রয়েছেন, যাঁরা পরবর্তীতে ‘জুনিয়র’ পদে দায়িত্ব সামলেছেন। জেনে নিন, কারা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ১৩:২৭
Share: Save:

খানিকটা ‘অপ্রত্যাশিত’ ভাবেই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে একনাথ শিন্ডের নাম ঘোষণা করে বৃহস্পতিবার শোরগোল ফেলে দেন দেবেন্দ্র ফডণবীস। এতেই শেষ নয়, নতুন সরকারের মন্ত্রিসভাতেও তিনি থাকবেন না বলে সাফ জানান মহারাষ্ট্রের দু’বারের এই প্রাক্তন মুখ্যমন্ত্রী। কিন্তু শপথগ্রহণ অনুষ্ঠানের আগেই ‘কাহানি মে ট্যুইস্ট’। বিজেপি নেতৃত্বের অনুরোধে উপমুখ্যমন্ত্রী হতে রাজি হয়ে যান ফডণবীস।

মহারাষ্ট্রের রাজনীতিতে ফডণবীস পঞ্চম ব্যক্তি, যিনি ‘জুনিয়র’ পদে দায়িত্বভার গ্রহণ করলেন। ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে রাজ্যপাট সামলেছেন ফডণবীস। ২০১৯ সালে বিধানসভা নির্বাচনের পর স্বল্প সময়ের জন্য আবারও মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসেছিলেন তিনি। শিবসেনার বিদ্রোহীদের দৌলতে এ বারও মুখ্যমন্ত্রীর সিংহাসনে তাঁর বসা কার্যত পাকা ছিল, কিন্তু শেষ মুহূর্তে যেন তাল কাটল।

ফডণবীসের আগে মহারাষ্ট্রের আরও চার মুখ্যমন্ত্রী জুনিয়র পদে দায়িত্ব সামলেছেন। এক নজরে দেখে নিন সেই তালিকা...

  • ১৯৭৫ সালে মুখ্যমন্ত্রী হন কংগ্রেস নেতা শঙ্কররাও চহ্বান। এর পর শরদ পওয়ারের নেতৃত্বাধীন প্রোগ্রেসিভ ডেমোক্রেটিক ফ্রন্ট সরকারের অর্থমন্ত্রী হয়েছিলেন তিনি।
  • ১৯৮৫ সালের জুন মাস থেকে ১৯৮৬ সালের মার্চ পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন শিবাজীরাও পাটিল। পরে সুশীলকুমার শিন্ডে সরকারের রাজস্ব মন্ত্রী হন তিনি।
  • ১৯৯৯ সালে মুখ্যমন্ত্রী হয়েছিলেন নারায়ণ রাণে। এর পর শিবসেনা ত্যাগ করে কংগ্রেসের হাত ধরেন। বিলাসরাও দেশমুখের সরকারের রাজস্ব মন্ত্রী হয়েছিলেন তিনি।
  • ২০০৮ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী ছিলেন কংগ্রেসের অশোক চহ্বান। পরে ২০১৯ সালে উদ্ধব সরকারের পিডব্লিউডি মন্ত্রী হন অশোক।
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.