Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

রাঁচিতে আমজনতার চাপে জরিমানা ধোনিরও

প্রবাল গঙ্গোপাধ্যায়
রাঁচি ০৯ এপ্রিল ২০১৫ ০৩:১৬
সামনে নম্বর প্লেট নেই। এ ভাবেই গত সোমবার শহরে ঘুরে বেড়িয়েছেন ধোনি। —ফাইল চিত্র।

সামনে নম্বর প্লেট নেই। এ ভাবেই গত সোমবার শহরে ঘুরে বেড়িয়েছেন ধোনি। —ফাইল চিত্র।

এক যাত্রায় পৃথক ফল মানতে পারেননি রাঁচির মানুষ।

বাইকের সামনে নম্বর প্লেট না থাকায় মার্চের মাঝামাঝি থেকে রাঁচির বাইক আরোহীদের ধরপাকড় ও জরিমানা করছে পুলিশ। এ বার সেই জরিমানার খাঁড়া পড়ল ভারতের ক্রিকেট অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির উপরেও। তা-ও রাঁচির বাসিন্দাদেরই চাপে। পুলিশ ঘটনার প্রায় ২৪ ঘণ্টা পরে ধোনির বিরুদ্ধে আইন ভাঙার জন্য এই জরিমানা ধার্য করতে বাধ্য হল। ধোনি আইপিএল খেলতে শহরের বাইরে চলে গিয়েছেন। গত রাতেই আদায় হল জরিমানা বাবদ সাড়ে চারশো টাকা। টাকা মিটিয়েছেন তাঁর পরিবার। পারিবারিক সূত্রে খবর, ধোনি রাঁচি পুলিশের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন।

গত সোমবার টি-শার্ট আর জিনস পরে ধোনি তাঁর বিদেশি বাইকে চেপে রাঁচির রাস্তায় বেরিয়েছিলেন। সংবাদমাধ্যম সেই ছবি লেন্সবন্দি করে। সেই বাইকের সামনে নম্বর প্লেট না থাকায় জরিমানা যাঁদের দিতে হয়েছে, তাঁদের অনেকেই ধোনিকে ওই বাইকে ঘুরতে দেখে অবাক হয়ে যান। পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার যখন রাঁচির পুলিশ রাস্তায় বাইক ধরে ধরে কেস দিচ্ছে, তখন তাঁদেরই কয়েক জন পুলিশ সুপার (ট্রাফিক) এস কার্তিককে টেলিফোন করে জানতে চান, সাধারণ নাগরিকদের কেস দেওয়া হচ্ছে। আর ভারত অধিনায়ক বলে ধোনিকে ছাড় দেওয়া হচ্ছে কেন? বিপাকে পড়েন পুলিশ সুপার। পরে উচ্চ মহলে আলাপ আলোচনার পর ঠিক হয়, ধোনিকেও জরিমানা করা হবে। পরে পুলিশ সুপার জানান, ‘‘ধোনির বিদেশি বাইকের সামনে নম্বর প্লেট ছিল না। মাডগার্ডের উপরে বাইকটির নম্বর লেখা ছিল। এটি মোটর ভেহিকেল আইনের বিরোধী।’’

Advertisement

ধোনি বিশ্বকাপ ফাইনালের পরে কয়েক দিনের জন্য রাঁচি এসেছিলেন। আইপিএল খেলতে যাওয়ার জন্য রওনা হওয়ার আগে তিনি সোমবার ঘণ্টা তিনেকের জন্য নিজের একটি বিদেশি বাইক নিয়ে রাঁচি শহরে ঘুরতে বেরোন। প্রতিবার রাঁচিতে এলেই তিনি এমনটা করে থাকেন। গত বছর আইপিএল-এ চেন্নাই সুপার কিঙ্গসের হয়ে খেলতে এসে নিজের হ্যামার গাড়িটি একাই চালিয়ে স্টেডিয়ামে অনুশীলন করতে চলে যান। ‘পাবলিক’-এর চাপের কথা স্বীকার করেছেন পুলিশ সুপারও। তিনি বলেন, ‘‘সোমবার ধোনি বাইক নিয়ে ঘোরার পরে মঙ্গলবার বিভিন্ন খবরের কাগজে তার ছবি বেরোয়। সন্ধ্যায় যখন আমাদের অভিযান চলছে, তখনই কয়েক জন টেলিফোন করে ঘটনাটি জানান। ধোনির বাইকের সামনে যে নম্বর প্লেট নেই, তখন সেটা নজরে আসে। তার পরেই তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করি আমরা।’’ রাতে ধোনির ভগ্নিপতি গৌতম গুপ্ত জরিমানার টাকা জমা দেন।

উল্লেখ্য, ধোনি ট্রাফিক আইন ভাঙা সত্ত্বেও রাঁচির ট্রাফিক বিভাগ এর আগে এক বার তাঁর পক্ষে দাঁড়িয়ে বিতর্কে জড়িয়েছিল। অধিনায়ক হওয়ার আগে ধোনি একবার কালো কাচ তুলে রাঁচিতে গাড়ি চালাচ্ছিলেন। রাস্তায় কর্তব্যরত ট্রাফিক পুলিশ তাঁর গাড়ি আটকে জরিমানা করে। এ জন্য কয়েক জন ট্রাফিক কর্মীকে সাসপেন্ড করা হয়। এ বার অন্তত সঠিক পথেই হাঁটল রাঁচির পুলিশ।

আরও পড়ুন

Advertisement