Advertisement
২৯ নভেম্বর ২০২২
Jammu and Kashmir

‘প্রিয় মৃত্যু, তোমার অপেক্ষায় আছি’, ডিজিপি খুনে অভিযুক্ত অবসাদগ্রস্ত,নাকি জঙ্গি? ডায়েরি ঘিরে রহস্য

ডিজিপিকে হত্যার অভিযোগ উঠেছে ইয়াসিরের বিরুদ্ধে। তাঁর ছবি প্রকাশ করেছে পুলিশ। এর মধ্যেই পুলিশের হাতে এল অভিযুক্তের ডায়েরি। ইয়াসিরের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।

ইয়াসিরের ডায়েরি উদ্ধার করেছে পুলিশ।

ইয়াসিরের ডায়েরি উদ্ধার করেছে পুলিশ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১১:৩৭
Share: Save:

শ্বাসরোধ করে ডিজিপিকে খুনের পর ভাঙা কাচের বোতল দিয়ে তাঁর গলার নলি কেটেছেন। তার পর দেহ পোড়ানোর চেষ্টা করেন বলে অভিযোগ। খুনের পর গা ঢাকা দেওয়া জম্মু ও কাশ্মীরের কারা বিভাগের ডিজিপি হেমন্তকুমার লোহিয়ার পরিচারক ইয়াসির আহমেদ হতাশায় ভুগছেন বলে জানতে পারল পুলিশ। তাঁর একটি ডায়েরি পাওয়া গিয়েছে। সেই ডায়েরির পাতায় পাতায় ধরা পড়েছে ইয়াসিরের অবসাদগ্রস্ত জীবনের আভাস।

Advertisement

অন্য দিকে, খুনের দায় স্বীকার করল লস্কর-ই-তইবার ভারতীয় শাখা ‘পিপলস অ্যান্টি ফ্যাসিস্ট ফোর্স’ (পিএএফএফ)। পিএএফএফ-এর তরফে ডিজিপিকে হত্যার দায় স্বীকার করে এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আমাদের বিশেষ বাহিনী উদাইওয়ালা, জম্মুতে অভিযান চালিয়ে পুলিশের ডিজি লোহিয়াকে খতম করেছে।’’ আগামী দিনে এ রকম আরও হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছে তারা। তাদের তরফে আরও বলা হয়েছে, ‘‘এত নিরাপত্তাবেষ্টনীর মধ্যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সফরে এটা একটা ছোট উপহার।’’ ফলে ইয়াসির মনোরোগী, না কি জঙ্গি দলের সক্রিয় সদস্য, তা নিয়ে রহস্য ঘনাচ্ছে।

৩৬ বছর বয়সি ইয়াসিরের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ। ঘটনাস্থল থেকে একটি ডায়েরি পাওয়া গিয়েছে। সেটি ইয়াসিরের বলে দাবি করা হয়েছে। ডায়েরিতে এক জায়গায় লেখা রয়েছে, ‘‘প্রিয় মৃত্যু, আমার জীবনে এসো। তোমার অপেক্ষায় আছি।’’ আবার কোথাও লেখা রয়েছে, ‘‘আমি দুঃখিত, খারাপ দিন যাচ্ছে।’’ এই ডায়েরি দেখে পুলিশ মনে করছে, ইয়াসির অবসাদে ভুগছেন।

ডায়েরিতে হিন্দিতে বেশ কিছু গানও রয়েছে। যার মধ্যে একটি গানের নাম, ‘ভুলা দেনা মুঝে’। ডায়েরির কোনও কোনও পাতায় লেখা রয়েছে, ‘‘আমার জীবনকে ঘৃণা করি।’’ একটা পাতায় লেখা রয়েছে, ‘‘জীবন একটা যন্ত্রণা।’’ মোবাইল ফোনে ব্যাটারি কত রয়েছে, সেই রকম একটি তালিকা তৈরি করা হয়েছে। যেখানে লেখা, ‘‘আমার জীবন ১ শতাংশ, ভালবাসা শূন্য শতাংশ, দুশ্চিন্তা ৯০ শতাংশ, দুঃখ ৯৯ শতাংশ, নকল হাসি ১০০ শতাংশ।’’

Advertisement

ডায়েরিতে একটা পাতায় আবার লেখা, ‘‘আমি যে ভাবে জীবন কাটাচ্ছি, তাতে কোনও সমস্যা নেই। সমস্যা এটাই যে, আগামী দিনে কী হবে।’’

সোমবার গলা কাটা অবস্থায় জম্মু ও কাশ্মীরের ডিজিপি হেমন্ত কুমার লোহিয়ার দেহ উদ্ধার করা হয়। তাঁর সরকারি বাসভবন সংস্কারের কাজ চলায় বর্তমানে এক বন্ধুর বাড়িতে সপরিবার থাকছিলেন লোহিয়া। ১৯৯২ ব্যাচের ওই আইপিএস অফিসার গত দু’মাস আগেই কারা বিভাগের ডিজিপি হিসাবে কাজে যোগ দেন। সম্প্রতি জম্মু ও কাশ্মীর সফরে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর সফরের মধ্যেই ডিজিপিকে খুনের ঘটনা শোরগোল ফেলে দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.