Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India China Border

Indo-China Border: ভারত-চিন সীমান্ত নিয়ে আলোচনাচক্র

সীমান্তের ও-পারে সামরিক সরঞ্জাম, সাঁজোয়া গাড়ি, সেনাবাহিনীর অবস্থান ও প্রস্তুতি বিভিন্ন দিক থেকে খতিয়ে দেখবেন।

তেজপুরে রাণাপ্রতাপ কলিতা। নিজস্ব চিত্র

তেজপুরে রাণাপ্রতাপ কলিতা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
গুয়াহাটি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ০৭:৫৮
Share: Save:

গজরাজ কোরের সদর দফতর তেজপুরে ভারত-চিন সীমান্ত সমস্যার বিভিন্ন দিক নিয়ে এক আলোচনাচক্রের আয়োজন করেছে ভারতীয় সেনা। সেনার মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মহেন্দ্র রাওয়ত জানান, উত্তর ও উত্তর-পূর্ব সীমান্তের বিভিন্ন সমস্যা, আশঙ্কা, অবাঞ্ছিত পরিস্থিতি নিয়ে বৃহস্পতি ও শুক্রবার আলোচনা হবে সেখানে। অংশ নেবেন ইস্টার্ন কমান্ডের জিওসি, লেফটেন্যান্ট জেনারেল রাণাপ্রতাপ কলিতা। কলিতা চার দিনের সফরে এখানকার সীমান্ত এলাকাগুলিও সরেজমিনে ঘুরে দেখছেন।

রাওয়ত আরও জানান, সেনা অফিসারেরা আলোচনা ও মত বিনিময়ের মাধ্যমে ভারত-চিন সীমান্তের বিতর্কিত অংশের সমস্যা, চিনের কৌশলগত অবস্থান মজবুত করা, সীমান্তের ও-পারে সামরিক সরঞ্জাম, সাঁজোয়া গাড়ি, সেনাবাহিনীর অবস্থান ও প্রস্তুতি বিভিন্ন দিক থেকে খতিয়ে দেখবেন। বুঝে নেওয়া হবে সীমান্তবর্তী বিভিন্ন কৌশলগত ও দুর্গম এলাকার প্রতিকূলতা ও সুরক্ষা পরিকাঠামো।

হাজির থাকবেন চিনে নিযুক্ত প্রাক্তন রাষ্ট্রদূত অশোক কান্ত, প্রাক্তন সেনাকর্তা রণবীর সিংহ, প্রতিরক্ষা বিশেষজ্ঞ, অবসপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল এস এল নরসিংহন, শিক্ষাবিদ শ্রীকান্ত কোন্ডাপাল্লি প্রমুখ। আলোচনায় অংশ নিচ্ছেন বিভিন্ন পর্যায়ের দুই শতাধিক সেনা অফিসার। বায়ুসেনার পূর্ব ভারতের প্রধান এয়ার মার্শাল ডি কে পট্টনায়কও তিন দিনের সফরে অসমে এসেছেন।আজ তেজপুরে বায়ুসেনা ঘাঁটি সফর করেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India China Border India China Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE