Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

অগ্রাধিকার দিন দ্বিতীয় টিকাকে, রাজ্যগুলিকে সুপারিশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১১ মে ২০২১ ১৭:৪১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

টিকাকরণের ক্ষেত্রে দ্বিতীয় টিকা প্রদানের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার জন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে সুপারিশ করল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন মঙ্গলবার টুইটারে নরেন্দ্র মোদী সরকারের এই নয়া টিকা-নীতির কথা জানিয়েছেন। পাশাপাশি, তাঁর মন্ত্রকের তরফেও এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

হর্ষ টুইটারে লিখেছেন, ‘প্রয়োজনীয় প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলার জন্য ২টি কোভিড-১৯ টিকা প্রয়োজন। এ বিষয়ে সচেতনতা গড়ে তোলার পাশাপাশি দ্বিতীয় টিকা প্রদানের বিষয়টিকে অগ্রাধিকার দেওয়ার এবং টিকার অপচয় বন্ধ করার জন্য রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে’। যাঁরা প্রথম টিকা নিয়েছেন তাঁদের উদ্দেশে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর অনুরোধ, ‘কোনও অবস্থাতেই দ্বিতীয় টিকা নেওয়া থেকে বিরত হবেন না’।

Advertisement

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এবং করোনা প্রতিরোধে প্রযুক্তি ও তথ্যগত ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত কমিটির চেয়ারম্যান আর এস শর্মা মঙ্গলবার কোভিড মোকাবিলা বিষয়ক বিশেষজ্ঞ কমিটির সদস্য এবং বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের স্বাস্থ্য সচিবদের সঙ্গে বৈঠক করেন। সেখানে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে তাঁরা সুপারিশ করেন, কেন্দ্রের পাঠানো করোনা টিকার ৭০ শতাংশ যেন দ্বিতীয় বারের টিকাকরণের ক্ষেত্রে ব্যবহার করা হয়।

স্বাস্থ্য মন্ত্রক প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইতিমধ্যেই যাঁরা প্রথম টিকা নিয়েছেন, তাঁদের পরবর্তী চাহিদা পূরণের বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে’। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা সংশ্লিষ্ট রাজ্যের রয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আরও পড়ুন

Advertisement