Advertisement
০৫ মে ২০২৪
Madhya Pradesh

খরগোশ আর কচ্ছপের সেই গল্প মানুষের জীবনেও ঘটে, প্রমাণ করলেন মধ্যপ্রদেশের পাহাড় সিংহ

খান্ডোয়া ফরেস্ট রেঞ্জ আধিকারিক জেপি মিশ্র জানিয়েছেন, ৩৬টি পদের জন্য পরীক্ষা হয়েছিল। ১১৪ জন প্রার্থী পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। ২৪ কিলোমিটার দৌড়ের পরীক্ষা ছিল।

Hare-tortoise tale

পাহাড় সিংহ হেরে ‘প্রমাণ’ করলেন, বাস্তবেও কচ্ছপ-খরগোশের গল্পের মতো ঘটনা ঘটে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
ভোপাল শেষ আপডেট: ২৯ মার্চ ২০২৩ ১৮:৩০
Share: Save:

কচ্ছপ আর খরগোশের দৌড়ের কথা মনে আছে? খুব পরিচিত একটি গল্প। বাস্তবে তেমনই একটি ঘটনার সাক্ষী থাকল মধ্যপ্রদেশ। না, এই ‘কাহিনি’তে খরগোশ বা কচ্ছপ কোনওটিই ছিল না।

খান্ডোয়া জেলায় ফরেস্ট রেঞ্জার পদের জন্য দৌড় পরীক্ষা ছিল। রাজ্যের বিভন্ন প্রান্ত থেকে ৬১ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিলেন। শারীরিক পরীক্ষার প্রথম ধাপ ছিল এই দৌড় প্রতিযোগিতা। দৌড় শুরু হতেই পাহাড় সিংহ নামে গোয়ালিয়রের ডাবরার এক প্রতিযোগী সকলকে পিছনে ফেলে অনেকটা এগিয়ে গিয়েছিলেন। অন্য প্রতিযোগীদের থেকে অনেকটা এগিয়ে গিয়েছিলেন পাহাড়।

দৌড়তে দৌড়তে পাহাড় পিছনের দিকে তাকিয়ে দেখেন অন্য প্রতিযোগীরা কেউ কোথাও নেই। তখন পাহাড় স্থির করেন, তিনি যখন অন্য প্রতিযোগীদের থেকে অনেকটাই এগিয়ে, একটু বিশ্রাম করে নেওয়া যাক। পাহাড় একটি গাছের নীচে বসে পড়েন। কিন্তু দীর্ঘ পথ ছুটে আসায় ক্লান্ত ছিলেন। একটু বসার পরই চোখ জুড়িয়ে আসে তাঁর। তিনি অঘোরে ঘুমিয়ে পড়েন এবং প্রতিযোগিতায় হেরে যান।

খান্ডোয়া ফরেস্ট রেঞ্জ আধিকারিক জেপি মিশ্র জানিয়েছেন, ৩৬টি পদের জন্য পরীক্ষা হয়েছিল। ১১৪ জন প্রার্থী পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। ২৪ কিলোমিটার দৌড়ের পরীক্ষা ছিল। ৪ ঘণ্টায় সেই দূরত্ব অতিক্রম করার কথা ছিল প্রতিযোগীদের। গত ২৮ মার্চ সকাল সাড়ে ৬টায় এই প্রতিযোগিতা শুরু হয়। তাতে ৫২ জন পুরুষ এবং ৯ জন মহিলা অংশ নিয়েছিলেন। সাড়ে ১০টায় প্রতিযোগিতা শেষ হয়। ৬০ জন ফিনিশিং লাইনে পৌঁছলেও, পাহাড়ের কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না। তখন আয়োজকদের একটি দল পাহাড়কে খুঁজতে যায়। তারা দেখে ফিনিশিং লাইন থেকে কয়েক মিটার দূরে ঘুমিয়ে রয়েছেন। ঘুম ভাঙতেই আয়োজকদের দেখে চমকে ওঠেন। পাহাড়কে জানিয়ে দেওয়া হয়, তিনি প্রতিযোগিতায় হেরে গিয়েছেন। পাহাড় দাবি করেন, পায়ে ফোস্কা পড়ে যাওয়ায় বিশ্রাম নিচ্ছিলেন। কখন ঘুমিয়ে পড়েছেন টেরই পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhya Pradesh Forest Ranger
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE