Advertisement
০৫ মে ২০২৪
Heart Attack

দোকানের মধ্যে হৃদ্‌‌রোগে আক্রান্ত হলেন ক্রেতা, দৌড়ে গিয়ে যে ভাবে বাঁচালেন চিকিৎসক

বেঙ্গালুরুতে একটি দোকানের মধ্যে আচমকা হৃদ্‌‌রোগে আক্রান্ত হন এক ব্যক্তি। এক চিকিৎসকের তৎপরতায় রক্ষা পান তিনি।

হৃদ্‌‌রোগে আক্রান্ত ব্যক্তিকে বাঁচালেন এক চিকিৎসক। ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে।

হৃদ্‌‌রোগে আক্রান্ত ব্যক্তিকে বাঁচালেন এক চিকিৎসক। ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। ছবি টুইটার।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৭:০৮
Share: Save:

হৃদ্‌‌রোগে আক্রান্ত হয়ে একটি দোকানের মধ্যে জ্ঞান হারিয়ে পড়ে গিয়েছিলেন এক ব্যক্তি। আচমকা এই দৃশ্য দেখে ছুটে আসেন সকলে। সৌভাগ্যবশত সেই সময় দোকানে কেনাকাটার জন্য এক চিকিৎসক গিয়েছিলেন। সেই চিকিৎসকের তদারকিতেই শেষে প্রাণে বাঁচলেন ওই ব্যক্তি। ঘটনাটি ঘটেছে কর্নাটকের বেঙ্গালুরুতে।

শহরের আইকেইএ দোকানের এই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছে সমাজমাধ্যমে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা গিয়েছে, দোকানের মেঝেয় অচৈতন্য অবস্থায় পড়ে রয়েছেন এক ব্যক্তি। তাঁর চারপাশে জড়ো হয়েছেন অনেকে। এক চিকিৎসক ওই ব্যক্তির বুকে বার বার চাপ দিয়ে জ্ঞান ফেরানোর চেষ্টা করেন। কিছু ক্ষণ পর ওই ব্যক্তির জ্ঞান ফেরে।

সঠিক সময়ে যদি ওই চিকিৎসক না থাকতেন দোকানে, তা হলে বড় কোনও অঘটন ঘটতে পারত। চিকিৎসকের ভূমিকার প্রশংসা করেছেন অনেকে।

ভিডিয়োটি টুইট করেছেন চিকিৎসকের পুত্র রোহিত ডাক। তিনি লিখেছেন, ‘‘আমার বাবা একটা জীবন বাঁচিয়েছে। আমরা আইকেইএ বেঙ্গালুরুতে গিয়েছিলাম। সেখানে এক ব্যক্তি হৃদ্‌‌রোগে আক্রান্ত হন। নাড়ির স্পন্দন ছিল না। ১০ মিনিটের বেশি চেষ্টায় ওই ব্যক্তিকে বাঁচান বাবা। ডাক্তাররা সত্যিই আশীর্বাদ।’’

প্রসঙ্গত, সম্প্রতি হৃদ্‌‌রোগে আক্রান্তের ঘটনা অহরহ ঘটছে। গত ২৫ নভেম্বর বারাণসীতে একটি বিয়েবাড়িতে নাচ করার সময় আচমকা মৃত্যু হয় ৪০ বছর বয়সি এক ব্যক্তির। তিনিও হৃদ্‌‌রোগে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন বলে জানান চিকিৎসকরা। পরের ঘটনা মধ্যপ্রদেশের। বাস চালাতে চালাতেই আচমকা হৃদ্‌‌রোগে আক্রান্ত হন চালক। স্টিয়ারিংয়ের উপর ঢলে পড়েন তিনি। নিয়ন্ত্রণহীন বাস তার পর সিগন্যালে দাঁড়িয়ে থাকা একের পর এক গাড়িতে ধাক্কা মারে। এই ঘটনায় মৃত্যু হয় এক পথচারীর, আহত হন একাধিক। আরও একটি হৃদ্‌‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা সংবাদের শিরোনামে উঠে এসেছে। কাটনির সাই মন্দিরে পুজো দিতে গিয়েছিলেন রাজেশ মেহানি। সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে, সাইয়ের বিগ্রহের চারপাশে প্রদক্ষিণ করে সামনে এসে দাঁড়ান। তার পর বিগ্রহের সামনে মাথা নত করে বসে পড়েন। এর পর বেশ কয়েক সেকেন্ড কেটে গেলেও মাথা তোলেননি তিনি। ১৫ মিনিট দেখার পর মন্দিরের পুরোহিতকে খবর দেন অন্য ভক্তরা। পরে তাঁকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন। চিকিৎসকরা জানান, ‘সাইলেন্ট’ হার্ট অ্যাটাকেই মৃত্যু হয়েছে তাঁর। মধ্যপ্রদেশের সেওনি জেলার বাখারি গ্রামে বিয়েবাড়িতে গানের তালে নাচতে নাচতেই হৃদ্‌‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক বৃদ্ধার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Heart Attack Heart Attack Risk national news
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE