Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Haryana

দু’বছরের শিশুর মাথায় ভেঙে পড়ল পাখা, ব্লেড ঢুকে গেল খুলিতে! অস্ত্রোপচারে সুস্থ একরত্তি

পাখার ব্লেডটি ৩০ সেন্টিমিটার লম্বা। শিশুর মাথায় আচমকা পাখাটি ভেঙে পড়ে। একটি ব্লেড ঢুকে যায় একেবারে মাথার ভিতর। জটিল অস্ত্রোপচারের মাধ্যমে তাকে সুস্থ করে তুলেছেন চিকিৎসকেরা।

Doctors removed fan blade that was stuck inside child’s skull in Haryana.

শিশুর মাথায় ঢুকে গিয়েছিল টেবিল ফ্যানের ব্লেড। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
চণ্ডীগড় শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৭:৪৪
Share: Save:

দু’বছরের শিশুর মাথায় ভেঙে পড়ল আস্ত পাখা। টেবিল ফ্যানের ব্লেড ঢুকে গিয়েছিল শিশুটির মাথার খুলিতে। জটিল অস্ত্রোপচারের মাধ্যমে তাকে সুস্থ করে তুলেছেন চিকিৎসকেরা।

ঘটনাটি হরিয়ানার ফরিদাবাদের। ওই শিশু বাড়ির বাইরে রাস্তায় খেলছিল। অভিযোগ, সেই সময় আচমকা উপর থেকে একটি টেবিল ফ্যান তাঁর মাথার উপর পড়ে। পাখাটিতে কোনও সুরক্ষামূলক আবরণ ছিল না। ব্লেডগুলি ছিল উন্মুক্ত। ফলে শিশুটির মাথার খুলিতে একটি ব্লেড ঢুকে যায়।

পাখার ওই ব্লেডটি ৩০ সেন্টিমিটার লম্বা। ফরিদাবাদের একটি বেসরকারি হাসপাতালে গুরুতর আহত অবস্থায় শিশুটিকে ভর্তি করানো হয়। দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। টানা ৩ ঘণ্টা ধরে জটিল অস্ত্রোপচারের পর হাসপাতালের তরফে জানানো হয়, শিশুটি বিপন্মুক্ত। তাকে হাসপাতাল থেকে ছেড়েও দেওয়া হয়।

চিকিৎসকেরা জানান, শিশুটিকে যখন হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল, তখন তার জ্ঞান ছিল। মাথায় ক্ষতস্থান থেকে সেরিব্রোস্পাইনাল ফ্লুইড নিঃসৃত হচ্ছিল। চিকিৎসকেরা বিশেষ কায়দায় মাথার হাড় সরিয়ে আটকে থাকা পাখার ব্লেডটি বার করে আনেন।

অস্ত্রোপচারের পর শিশুটিকে কিছু দিন বিশেষ নজরদারিতে রাখা হয়েছিল। দিন সাতেক পর তাকে ছেড়ে দেওয়া হয়।

বিশেষজ্ঞেরা জানিয়েছেন, পাখার ব্লেডে শিশুর মাথার বাঁ দিকে আঘাত লাগে। এতে তার বাক্‌শক্তি হারিয়ে ফেলার প্রভূত সম্ভাবনা ছিল। মস্তিষ্কে সংক্রমণ এবং অভ্যন্তরীণ রক্তক্ষরণ হয়ে পরিস্থিতি আরও জটিল হয়ে উঠতে পারত। সে সব সম্ভাবনা এড়িয়ে সফল ভাবে অস্ত্রোপচার করতে পেরেছেন চিকিৎসকেরা। তাই শিশুটিকে সুস্থ করে তোলা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE