Advertisement
২০ এপ্রিল ২০২৪
Supreme Court of India

Supreme Court: মাত্র ২৭! বাংলায় কোভিডে অনাথ শিশুর সংখ্যা বিশ্বাসযোগ্য নয়, বলল সুপ্রিম কোর্ট

এর আগে রাজ্যে একাধিক ধাপে লকডাউন চলেছে। করোনার দ্বিতীয় ঢেউ আটকাতেও বিধিনিষেধ জারি করেছে রাজ্য। বর্তমানে কিছু ছাড় থাকলেও তা চলছে।

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ জুলাই ২০২১ ১৫:৪৫
Share: Save:

করোনা পরিস্থিতিতে লকডাউন চলার সময় রাজ্যে ২৭ শিশু অনাথ হয়েছে, দেশের শীর্ষ আদালতে রাজ্যের দেওয়া এই তথ্যের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলল আদালত। এই তথ্য ‘গ্রহণযোগ্য’ নয় বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। প্রয়োজনে বিষয়টি নিয়ে তদন্তেরও নির্দেশ দেওয়া হতে পারে আদালতের তরফ থেকে, এমন হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের নেতৃত্বাধীন বেঞ্চ রাজ্য সরকারকে মনে করিয়ে দিয়েছে, এটি শিশু কল্যাণের বিষয়, কেন্দ্রের সঙ্গে কোনও রাজনৈতিক শত্রুতা এর মধ্যে প্রাধান্য পেতে পারে না।

করোনার জেরে লকডাউনের সময় যে সমস্ত শিশু অনাথ হয়েছে, প্রশাসনের তরফ থেকে তাদের দেখভালের বিষয়ে কী করা উচিত, সেই বিষয়ে একটি মামলার শুনানি চলছিল শীর্ষ আদালতে। শিশুদের নিরাপত্তার বিষয়ে একাধিক প্রশ্ন উঠে আসে এই শুনানির সময়। সেই পরিস্থিতিতে রাজ্যের তরফ থেকে জানানো হয়, এই সময়ের মধ্যে রাজ্যে ২৭ শিশু অনাথ হয়েছে। সে কথা শুনে আদালত জানায়, ‘‘আপনি (পশ্চিমবঙ্গ সরকারের আইনজীবী) যদি বলেন এই সময়ের মধ্যে মাত্র ২৭ শিশু অনাথ হয়েছে, তা হলে আমরা বয়ান নথিভুক্ত করব ঠিকই, কিন্তু মনে রাখবেন, পশ্চিমবঙ্গ একটি বড় রাজ্য। আমরা এই তথ্য বিশ্বাস করতে পারব না।’’

এই প্রশ্নের উত্তরে রাজ্যের তরফ থেকে বলা হয়, এই ধরনের তথ্য সংগ্রহের কাজ চলতে থাকে। এটি একটি প্রক্রিয়া এবং তা এখনও চলছে। পাল্টা আদালত জানায়, ‘‘অকারণে দায়িত্বজ্ঞানহীনের মতো মন্তব্য করবেন না আর কোনও অজুহাত দেবেন না। পরিস্থিতির গভীরতা বোঝার চেষ্টা করুন। অনাথ শিশুদের দেখভাল করার মতো কেউ নেই। আমাদের দায়িত্ব তাদের রক্ষা করা। শিশুরা যাতে তাদের অধিকার পায়, সেটি দেখা।’’ এর পর রাজ্য সরকারের সংশ্লিষ্ট দফতরের সচিবকে এই বিষয়ে একটি হলফনামা দেওয়ার কথাও বলা হয় আদালতের তরফ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Supreme Court of India Lockdown
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE