Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Delhi High Court

গর্ভপাতে নাবালিকার পরিচয় প্রকাশ নয়: কোর্ট

পকসো আইন অনুযায়ী, নাবালক-নাবালিকার বিরুদ্ধে যৌন অপরাধের রিপোর্ট পুলিশ বা নাবালকদের জন্য তৈরি বিশেষ ইউনিটকে জানান চিকিৎসকেরা।

দিল্লি হাই কোর্ট।

দিল্লি হাই কোর্ট। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৩ ০৭:০৫
Share: Save:

নাবালিকার গর্ভপাতের ক্ষেত্রে পুলিশকে দেওয়া ডাক্তারি রিপোর্টে তার পরিচয় জানানোর প্রয়োজন নেই বলে রায় দিল দিল্লি হাই কোর্ট। নথিবদ্ধ চিকিৎসকদের রিপোর্টে নাবালিকা বা তার পরিচয় জানানোর প্রয়োজন নেই, এই মর্মে নির্দেশিকা জারি করতে দিল্লি সরকারকে নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

পকসো আইন অনুযায়ী, নাবালক-নাবালিকার বিরুদ্ধে যৌন অপরাধের রিপোর্ট পুলিশ বা নাবালকদের জন্য তৈরি বিশেষ ইউনিটকে জানান চিকিৎসকেরা। কিন্তু সম্প্রতি সুপ্রিম কোর্টের রায়ে নাবালক-নাবালিকাদের মধ্যে সম্মতির ভিত্তিতে যৌন সম্পর্কের কথা পুলিশকে জানানো থেকে রেহাই দেওয়া হয়েছে নথিবদ্ধ চিকিৎসকদের।

আজ দিল্লি হাই কোর্টের বিচারপতি প্রতিভা সিংহ রায়ে জানান, এখন নাবালিকার পরিচয় না জানিয়ে ও পুলিশকে রিপোর্ট না দিয়ে গর্ভপাত করতে চান না নথিবদ্ধ চিকিৎসকেরা। কিন্তু সে ক্ষেত্রে নাবালিকা ও তার পরিজনের পরিচয় প্রকাশ এড়াতে নথিবদ্ধ নয় এমন চিকিৎসকের কাছে যেতে পারেন। আদালতের দ্বারস্থও হতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delhi High Court Abortion Minor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE