Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Draupadi Murmu

president Election 2022: শুক্রবার রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে পারেন এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু

সব কিছু ঠিক থাকলে দ্রৌপদীর মনোনয়ন জমা দেওয়ার সময়ে উপস্থিত থাকতে পারেন নরেন্দ্র মোদী। থাকতে পারেন মোদী মন্ত্রিসভার অন্য শীর্ষ নেতা ও সাংসদরা।

দ্রৌপদী মুর্মুকে অভিবাদন নরেন্দ্র মোদীর। বৃহস্পতিবার।

দ্রৌপদী মুর্মুকে অভিবাদন নরেন্দ্র মোদীর। বৃহস্পতিবার। পিটিআই

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ০৭:০১
Share: Save:

শুক্রবার রাষ্ট্রপতি পদের জন্য মনোনয়নপত্র জমা দেবেন এনডিএ-র প্রার্থী দ্রৌপদী মুর্মু। সব ঠিক থাকলে তাঁর মনোনয়ন জমা দেওয়ার সময়ে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ ছাড়া উপস্থিত থাকবেন মোদী মন্ত্রিসভার অন্য শীর্ষ নেতা, সাংসদ, বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এনডিএ-র শরিক না হলেও, ভূমিকন্যার সমর্থনে মনোনয়নে উপস্থিত থাকবেন ওড়িশা সরকারের দুই মন্ত্রীও।

রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিতে হলে অন্তত ৫০ জন সাংসদ কিংবা সমসংখ্যক বিধায়ককে প্রস্তাবক হতে হয়। বিজেপি সূত্রের মতে, দ্রৌপদীর প্রস্তাবক হিসাবে একেবারে তালিকার প্রথমেই রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নাম। ২৬ জুন জার্মানিতে জি-৭ বৈঠকে যোগদানের কথা প্রধানমন্ত্রীর। যাওয়ার আগেই রাষ্ট্রপতির মনোনয়নের বিষয়টি সেরে ফেলার পক্ষপাতী তিনি। মূলত সেই কারণে কাল কিছুটা তড়িঘড়ি করেই নিজের মনোনয়ন জমা দিচ্ছেন দ্রৌপদী। সূত্রের মতে, আজ তাঁর মনোনয়ন সংক্রান্ত আবেদন সুষ্ঠু ভাবে তৈরি করে দেন প্রহ্লাদ জোশী।

আজ দ্রৌপদীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ হয় প্রধানমন্ত্রীর। তার পরে মোদীর টুইট, ‘‘দ্রৌপদী মুর্মুর রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়াকে সমাজের সর্বস্তরের মানুষ স্বাগত জানিয়েছেন।’’ পরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও দেখা করেন দ্রৌপদী। শাহ বলেন, ‘‘রাষ্ট্রপতি পদে মুর্মুর নাম ঘোষণা হওয়ায় আদিবাসী সমাজ উচ্ছ্বসিত।’’ মোদী ছাড়াও মনোনয়ন জমার সময়ে জেপি নড্ডা-সহ শাহ, রাজনাথ সিংহ, গজেন্দ্র সিংহ শেখাওয়াতরা উপস্থিত থাকবেন। থাকার কথা যোগী আদিত্যনাথ-সহ বিজেপি শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীদের। উপস্থিত থাকবেন একাধিক বিজেপি সাংসদও। ঐক্যের বার্তা দিতে এনডিএ-র অন্য শীর্ষ নেতাদের উপস্থিত থাকার অনুরোধ করেছেন নড্ডা। বিজেপি চেয়েছিল মনোনয়নে থাকুন নীতীশ কুমার। কিন্তু আজ রাত পর্যন্ত পটনা থেকে যে খবর পাওয়া গিয়েছে, তাতে আগামিকাল দিল্লি আসার পরিকল্পনা নেই নীতীশের। তাঁর পরিবর্তে অন্য কোনও শীর্ষ নেতা আসেন কি না, তা-ই এখন দেখার।

ওড়িশার শাসক দল বিজেডি এনডিএ-তে না থাকলেও ‘ঘরের মেয়ে’কে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। আজ তিনি ভ্যাটিকান সিটি সফরে থাকলেও সেখান থেকে টুইট করে জানান, ‘‘আমার মন্ত্রিসভার দুই সতীর্থ জগন্নাথ সরাকা ও টুকানি সাহু মনোনয়ন জমা দেওয়ার সময়ে উপস্থিত থাকবেন।’’

যে ভাবে দ্রৌপদীর সমর্থনে এনডিএ শিবিরের বাইরের দলগুলি এগিয়ে এসেছে, দ্রৌপদীর জয় কার্যত নিশ্চিত বলেই ধরে নেওয়া হচ্ছে। তাঁর প্রতিপক্ষ যশবন্ত সিন্‌হা আগামী ২৭ জুন মনোনয়ন জমা দেবেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Draupadi Murmu President Election 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE