Advertisement
১৩ এপ্রিল ২০২৪
Cultivation Of Garlic

রসুন পাহারা দিতে মাঠে বন্দুক হাতে কৃষক, ফসল বাঁচাতে চলছে কড়া নজরদারি

ক্ষেত পাহারা দেওয়ার জন্য নিযুক্ত করেছেন এক রক্ষীকেও। রক্ষীর সঙ্গে পাহারা দেওয়ার জন্য রয়েছে একটি কুকুর। তবুও ভরসা পাচ্ছেন না তাঁরা। চোর তাড়াতে বন্দুক হাতে মাঠেই বসে পড়েছেন তাঁরা।

ক্ষেতে বন্দুক হাতে পাহারারত কৃষক।

ক্ষেতে বন্দুক হাতে পাহারারত কৃষক। —ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৪৬
Share: Save:

বাজারে রসুনের দাম আকাশছোঁয়া। কয়েক সপ্তাহ ধরেই মহারাষ্ট্র, গুজরাত এবং মধ্যপ্রদেশে রসুনের দাম বৃদ্ধি মধ্যবিত্তদের কপাল চিন্তার রেখা তৈরি করলেও এর ফলে কৃষকেরা যারপরনাই খুশি। তবে আনন্দের পাশাপাশি দুশ্চিন্তাও জু়ড়েছে। রসুনের দাম বৃদ্ধি পাওয়ায় মাঠ থেকে রসুন চুরি হয়ে যাচ্ছে বলে অভিযোগ কৃষকদের। চুরি আটকাতে শেষমেশ বন্দুক হাতে ২৪ ঘণ্টা রসুন পাহারা দিতে মাঠেই বসে রয়েছেন কৃষকেরা। বন্দুকের ভয়ে আর চোর আসবে না এই ভরসায় মাঠে রয়েছেন তাঁরা। মধ্যপ্রদেশের মঙ্গরোলা গ্রামে বর্তমানে দৃশ্য অনেকটা এ রকমই।

শুধুমাত্র বন্দুকই ভরসা নয়, কড়া নজরদারি রাখতে ক্ষেতে ক্ষেতে বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। নিজেদের ফসল বাঁচাতে ক্ষেতে ছেড়ে দেওয়া হয়েছে কুকুরও। সেই কুকুরও মাঠ পাহারা দিচ্ছে। অপরিচিত কেউ মাঠে এলেই তাঁদের তাড়া করবে কুকুরগুলি। এর ফলে সুরক্ষিত থাকবে ‘মহামূল্যবান’ রসুনও।

সম্প্রতি মধ্যপ্রদেশের উজ্জয়িনী এলাকার কালালিয়া গ্রামের বাসিন্দা সঞ্জয় শাহের ক্ষেত থেকে চুরি যায় বস্তা বস্তা রসুন। এই ঘটনার পর নিজেদের ক্ষেত নিরাপত্তায় মুড়ে দিয়েছেন জীবন সিংহ এবং ভারত সিংহ নামে দুই কৃষক। ক্ষেতে আলাদা করে বসিয়েছেন সিসিটিভি ক্যামেরা। ক্ষেত পাহারা দেওয়ার জন্য নিযুক্ত করেছেন এক রক্ষীকেও। রক্ষীর সঙ্গে পাহারা দেওয়ার জন্য রয়েছে একটি কুকুর। তবুও ভরসা পাচ্ছেন না তাঁরা। চোর তাড়াতে বন্দুক হাতে মাঠেই বসে পড়েছেন তাঁরা।

জীবন জানান, গত বছর রসুন যে দামে বিক্রি হয়েছে চলতি বছরে তা চার গুণ বৃদ্ধি পেয়েছে। আবহাওয়া এবং রসুনের বীজের দাম বৃদ্ধি পাওয়ার কারণে চলতি বছরে রসুনের উৎপাদনে ঘাটতি দেখা দিয়েছে। সেই কারণেই দাম বৃদ্ধি পেয়েছে রসুনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic gun Farmers Madhya Pradesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE